টাঙ্গাইল শাড়ি নিজেদের তৈরি বলে দাবি ভারতের


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১:২৬ অপরাহ্ন, ৩রা ফেব্রুয়ারি ২০২৪


টাঙ্গাইল শাড়ি নিজেদের তৈরি বলে দাবি ভারতের
ফাইল ছবি

ভারতের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এ দাবি করেছে, বাংলাদেশের ঐতিহ্যবাহী টাঙ্গাইল শাড়ির উৎপত্তি না কি পশ্চিমবঙ্গে! ইতোমধ্যে ভারতের এমন দাবি নিয়ে ব্যাপক বিতর্ক দেখা দিয়েছে। সোশ্যাল মাধ্যমে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করছেন নেটিজেনেরা। কারণ, বিখ্যাত তাঁতের শাড়ির উৎপত্তিস্থল বাংলাদেশের টাঙ্গাইল জেলায়। এ বিষয়টি বিশ্বব্যাপী স্বীকৃত আছে।


বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) ভারতের সংস্কৃতি মন্ত্রণালয়ের সামজিক মাধ্যমে এক পোস্টে বলা হয়, টাঙ্গাইল শাড়ি পশ্চিমবঙ্গ থেকে তৈরি করা হয়েছে। এটি হাতে বোনা মাস্টারপিস। মিহি গঠন, বৈচিত্র্যময় রং এবং সূক্ষ্ম জামদানি মোটিফের জন্য বিখ্যাত এই শাড়ি। এটি এ অঞ্চলের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতীক। প্রতিটি টাঙ্গাইল শাড়ি ঐতিহ্য ও সমৃদ্ধ সৌন্দর্যের মেলবন্ধনে দক্ষ কারুকার্যের নিদর্শন।


আরও পড়ুন: ইসলামী ব্যাংকের ৭০০ মিলিয়ন রেমিট্যান্স সংগ্রহ


এই পোস্ট সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই শুক্রবার (২ ফেব্রুয়ারি) ভারতের তুমুল সমালোচনার সৃষ্টি হয় বাংলাদেশি নেটিজেনদের মধ্যে। এদের মধ্যে কেউ মন্তব্য করেছেন, 'টাঙ্গাইল' শব্দটিই এসেছে বাংলাদেশের টাঙ্গাইল জেলার নাম থেকে। আবার অনেকে মন্তব্য করেছেন, ভারতীয় সংশ্লিষ্ট মন্ত্রণালয় হয়তো শাড়ির নামটি ভুল করেছে।


এর আগে সামাজিক মাধ্যমে এক্সে (সাবেক টুইটার) এ সংক্রান্ত একটি পোস্ট দেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, পশ্চিমবঙ্গের তাঁতের শাড়ির আইটেম তিনটি। নদীয়ার টাঙ্গাইল, পূর্ব বর্ধমান এবং মুর্শিদাবাদ ও বীরভূমের কড়িয়াল ও গরদ নিবন্ধিত হয়েছে। জিআই পণ্য হিসেবে এটি স্বীকৃতি পেয়েছে। আমি এসব কারিগরদের দক্ষতা ও কৃতিত্বের জন্য অভিনন্দন জানাই। আমরা তাদের জন্য অনেক গর্বিত। আমাদের পক্ষ থেকে তাদের প্রতি অভিনন্দন!


এমএল/