গাজায় নৃশংসতার মাত্রা ছাড়িয়েছে ইসরায়েল: জো বাইডেন


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৩:১২ অপরাহ্ন, ৯ই ফেব্রুয়ারি ২০২৪


গাজায় নৃশংসতার মাত্রা ছাড়িয়েছে ইসরায়েল: জো বাইডেন
জো বাইডেন | ফাইল ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার উপরে ইসরায়েলি আগ্রাসনের চার মাস পার হলো ইতোমধ্যে। গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের আক্রমণের পর থেকে এর প্রতিক্রিয়ায় নিরপরাধ ফিলিস্তিনিদের ওপর নির্বিচার ভাবে হামলা ও অভিযান চালিয়ে আসছে দখলদার রাষ্ট্রটির সেনা সদস্যরা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রথম থেকে ইসরায়েলের এই আগ্রাসনে প্রত্যক্ষভাবে সমর্থন জানালেও সাধারণ নির্বাচন এগিয়ে আসাতেই সুর পাল্টে ফেলছেন।


মার্কিন প্রেসিডেন্ট সর্বশেষ ইসরায়েলের কড়া সমালোচনা করে বলেছেন, গত বছরের ৭ অক্টোবর হামাসের হামলার জবাবে ইসরায়েল গাজায় যে প্রতিক্রিয়া দেখিয়ে যাচ্ছে তা নৃশংসতার সব মাত্রা ইতোমধ্যে ছাড়িয়ে গেছে। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) ইসরায়েলি গণমাধ্যম টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।


আরও পড়ুন: সেনা সমর্থনও জেতাতে পারলো না নওয়াজকে শরীফকে!


এদিন বাইডেন বলেছেন, ‘আমি মনে করি, হামাসের হামলার প্রতিক্রিয়ায় গাজা উপত্যকায় নৃশংসতার মাত্রা ছাড়িয়েছে ইসরায়েলের সেনা সদস্যরা। একটি স্থায়ী যুদ্ধবিরতি পেতে ইতোমধ্যে ইসরায়েলকে কঠোরভাবে চাপ দিচ্ছি। এছাড়া হামাসের হাতে থাকা অবশিষ্ট জিম্মিদের মুক্ত করার জন্য সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছেন বলে জানান তিনি।


এসময় মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘আমি জিম্মিদের মুক্ত ও যুদ্ধবিরতি নিশ্চিত করতে এখন অনেক কঠোরভাবে পেসার দিচ্ছি। সেখানে অনেক নিরপরাধ মানুষ আছে, যারা অনেক ক্ষুধার্ত, অনেক নিরপরাধ মানুষ যারা অনেক কষ্টে আছে এবং নিহত হচ্ছে—এটি সমাধান করতে হবে।’


আরও পড়ুন: পাকিস্তানে ভোটগ্রহণ শেষে চলছে গণনা


এর আগে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন বুধবার (৭ ফেব্রুয়ারি) তেল আবিবে এক সংবাদ সম্মেলনে জানান, গত বছরের ৭ অক্টোবর হামাস যা করেছে, সেটাকে ‘অন্যদের অমানবিক পরিস্থিতিতে’ ঠেলে দেয়ার লাইসেন্স হিসেবে ব্যবহারের সুযোগ ইসরায়েলের কাছে নেই।


এমএল/