বিআরটিসি লাভজনক প্রতিষ্ঠানে পরিনত হয়েছে: তাজুল ইসলাম


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:১৬ অপরাহ্ন, ৯ই ফেব্রুয়ারি ২০২৪


বিআরটিসি লাভজনক প্রতিষ্ঠানে পরিনত হয়েছে: তাজুল ইসলাম
বিআরটিসি চেয়ারম্যান মো. তাজুল ইসলাম | ফাইল ছবি

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান হিসেবে ২০২১ সালের ৭ ফেব্রুয়ারি যোগাযোগ করেন মো. তাজুল ইসলাম। 


বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনকে (বিআরটিসি) লাভজনক প্রতিষ্ঠানে পরিনত করতে কাজ করছেন তিনি। চেয়ারম্যান হিসেবে যোগদানের পর থেকে অক্লান্ত পরিশ্রম, সততা ও সাহসী পদক্ষেপের ফলে অতি অল্প সময়ে বিআরটিসি পরিনত হয়েছে লাভজনক প্রতিষ্ঠানে।


গত ৩ বছরে অনেক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেন মো. তাজুল ইসলাম। স্বচ্ছতার ভিত্তিতে নিয়োগ, চালক ও কারিগরদের প্রশিক্ষণ, সঞ্জীবনী প্রশিক্ষণ ইত্যাদি। চালকদের প্রশিক্ষণের পাশাপাশি মেইনটেনেন্সের প্রশিক্ষণ দেয়া হয়। চালকদের নিরাপদ গাড়ি চালানোর জন্য মোটিভেশনাল ট্রেনিং দিচ্ছে বিআরটিসি। বিআরটিসি যে চারটা স্তম্ভ আছে, তার মধ্যে অন্যতম হলো ট্রেনিং।


দক্ষ লোক তৈরি করতে হলে ট্রেনিংয়ের কোনো বিকল্প নেই। সুতরাং চালক প্রশিক্ষণে গুরুত্বপূর্ণভাবে কাজ করছে বিআরটিসি। বিআরটিসির বাস সার্ভিস এবং ট্রাক নাও থাকে তবে বিআরটিসি ট্রেনিং করেও তার প্রতিষ্ঠান চালাতে পারবে। ট্রাকে ভিটিএস সিস্টেম চালুর ফলে গাড়িগুলো কোথায় আছে সেটা জানা সম্ভব হচ্ছে। এই ধরনের অনেক কার্যক্রম এখন চলছে বিআরটিসিতে।


আরও পড়ুন: বৃদ্ধ বাবা-মাকে আর বৃদ্ধাশ্রমে দিতে হবে না: দীপু মনি



এই সংস্থার ৯০ ভাগ কাজ ডিজিটালাইজড হয়েছে। সরকারে অন্যান্য প্রতিষ্ঠানের চেয়ে বিআরটিসিতে ডিজিটালাইজ কাজ অনেক বেশি হচ্ছে। বাসের ই-টিকিটিং করা হয়েছে। এখন কোন ফাইল পড়ে থাকে না। প্রতিদিনের ফাইলের কাজ প্রতিদিনেই শেষ। যাত্রীসেবার মান বৃদ্ধি পেয়েছে বহুগুণ। মতিঝিল বাস কাউন্টারকে অত্যাধুনিক কাউন্টারে রূপান্তর করা হয়েছে। চেয়ারম্যানের নেতৃত্বে  বিআরটিসি যাত্রী সেবার মান বৃদ্ধিতে কাজ করছে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ্ব দরবারে অনন্য উচ্চতায় পৌঁছেছে। তারই ধারাবাহিকতায় পরিবহন জগতে রোল মডেল হতে যাচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)।


আরও পড়ুন: ইজতেমার দ্বিতীয় পর্বে আরও ৭ মুসল্লির মৃত্যু



দেশের সামগ্রিক উন্নয়নের সাথে তাল মিলিয়ে অতীতের সকল জরাজীর্ণতাকে রোধ করে বিআরটিসি স্বর্ণযুগে প্রবেশ করেছে। 'আয় বৃদ্ধি, ব্যয় সংকোচন ও সেবার মান উন্নয়ন’ এই ব্রত নিয়ে অগ্রসর হচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)।


এই সংস্থাটি সারাদেশে বাস ডিপো ২২টি, ট্রাক ডিপো দুটি,যানবাহন মেরামত কারখানা দুইটি, প্রশিক্ষণ ইনস্টিটিউট চারটি ও ২০টি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে নিরলস সেবা প্রদান করছে।


বিআরটিসির সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ৪০টি ক্যাটাগরিতে জনবল নিযোগ দিয়েছে। বিভিন্ন পদে ৬২৯ জনকে পদোন্নতি ও ১ হাজার ১৭ জনকে চাকুরী স্থায়ীকরণ করেছে।


২০২১ সালের পূর্বে বিআরটিসি'র কর্মকর্তা-কর্মচারীদের বেতন বকেয়াসহ অন্যান্য দায়-দেনার পরিমাণ ছিলো ১০১ কোটি ২০ লক্ষ টাকা। বিআরটিসি প্রায় ৬৬ কোটি টাকা দায়-দেনা পরিশোধ করেছে। বর্তমানে বিআরটিসি কর্মকর্তা কর্মচারীদের বেতন-ভাতা কর্পোরেশনের নিজস্ব আয় হতে পরিশোধ করছে। বিআরটিসি প্রথমবারের মত ২০২২-২৩ অর্থবছরে শান্তি বিনোদন ভাতা প্রদান করে।


২০২১ সালে বিআরটিসিতে সচল বাসের পরিমাণ ছিল ৯০০টি এবং ট্রাক ছিলো প্রায় ৫০০টি। অচল গাড়ি মেরামত করে মোট বাসের সংখ্যা দাঁড়ায় ১ হাজার ২১০টি। বর্তমানে ১ হাজার ২০১টি গাড়িতে ভিটিএস সংযুক্ত রয়েছে। ৫০টি গাড়িতে ভিডিও ক্যামেরা যুক্ত আছে। এছাড়াও যাত্রী ও পণ্য পরিবহনের পাশাপাশি নগর পরিবহন, মহিলা বাস সার্ভিস, স্কুল বাস সার্ভিস, বাণিজ্য মেলা, মেট্রোরেল শাটল বাস সার্ভিস, এলিভেটেড এক্সপ্রেসওয়ে শাটল বাস সার্ভিসসহ বহুমুখী সেবা প্রদানে সংস্থাটি প্রশংসনীয় ভূমিকা রাখছে। 


বর্তমানে সংস্থাটি ২০৮টি স্থানীয় রুটে এবং ৫টি আর্ন্তজাতিক রুটে বাস সার্ভিস পরিচালনা করছে।   

বিআরটিসির কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ইনহাউজ প্রশিক্ষণ, দক্ষ চালক ও কারিগরি প্রশিক্ষণ কার্যক্রম অব্যহত রেখেছে। সংস্থাটি প্রশিক্ষণের পাশাপাশি বিভিন্ন প্রকল্পের মাধ্যমে দক্ষ জনবল তৈরিতে কাজ করছে। 


বিআরটিসির প্রতিটি ডিপো ও ইউনিটে সিসি ক্যামেরা স্থাপনের মাধ্যমে সকল কর্যক্রম জবাবদিহিতার আওতায় এনেছে। প্রযুক্তিগত ব্যবহার, ই-টিকেট, ক্লিট ম্যানেজমেন্ট সফটওয়ারের ব্যবহারের মাধ্যমে উন্নত পরিবহন সেবা দিয়ে যাচ্ছে বিআরটিসি। 


৩৪০টি আধুনিক এসি বাস ক্রয় প্রকল্পটি একনেক সভায় অনুমোদিত হয়েছে। এর ফলে বিআরটিসির সক্ষমতা বৃদ্ধি করবে। পরিবহন সংশ্লিষ্টরা বলছে, এ উন্নয়নের ধরা চলমান থাকলে বিআরটিসির সেবার মান আরও বৃদ্ধি পেয়ে উত্তরোত্তর সমৃদ্ধি হবে সংস্থাটি।


বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান তাজুল ইসলাম বলেন, বিআরটিসি সেবার মান বৃদ্ধিতে কাজ করছে, বিআরটিসি এখন লাভজনক প্রতিষ্ঠানে পরিনত হয়েছে এবং এ ধরা অব্যহত রাখতে আমরা নিরলস কাজ করছি।


জেবি/এসবি