ভোটের ফলে এগিয়ে ইমরান খানের পিটিআই স্বতন্ত্র প্রার্থীরা


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ১০:৫৮ অপরাহ্ন, ৯ই ফেব্রুয়ারি ২০২৪


ভোটের ফলে এগিয়ে ইমরান খানের পিটিআই স্বতন্ত্র প্রার্থীরা
ছবি: সংগৃহীত

পাকিস্তানের সাধারণ নির্বাচনে এখন পর্যন্ত ২৬৬টি আসনের মধ্যে ১৭১টির ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে দেখা গেছে, ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সবচেয়ে বেশি আসন পেয়ে এগিয়ে আছেন।


শুক্রবার (৯ ফেব্রুয়ারি) পাকিস্তানের গণমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন এ তথ্য জানিয়েছে।


এই প্রতিবেদনে বলা হয়, ১৭১টি আসনের মধ্যে পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৭৪টি আসনে বিজয়ী হয়েছেন। এ ছাড়া নওয়াজ শরীফের মুসলিম লীগ-এন ৫০টি আসনে ও বিলাওয়াল ভুট্টোর পিপিপি ৪০টি আসনে বিজয়ী হয়েছেন। এমকিউএম-পি পাঁচটি আসন এবং জেইউআই-এফ পেয়েছে একটি আসন। আর অন্যান্য দল থেকে মাত্র একটি আসন পেয়েছে।


আরও পড়ুন: জোট ছাড়াই সরকার গঠনের আশা ইমরান খান সমর্থিত পিটিআইয়ের


এর আগে, বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) পাকিস্তানে জাতীয় ও প্রাদেশিক পরিষদে সাধারন নির্বাচন অনুষ্ঠিত হয়। কারাগারে থাকায় এবারের নির্বাচনে অংশগ্রহণ করতে পারেননি দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। এ ছাড়া তার দল পিটিআইকে এবার নির্বাচনী প্রতীক ‘ব্যাট’ ব্যবহারের অনুমতি দেওয়া হয়নি। ফলে ইমরান খানের দলের লোকেরা স্বতন্ত্র হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করেছেন।


পাকিস্তানে জাতীয় পরিষদে আসন সংখ্যা মোট ৩৩৬টি। এর মধ্যে ২৬৬ টিতে ভোট গ্রহণ হয়েছে। আর বাকি আসনগুলো নারী ও অন্যান্য ধর্মাবলম্বীদের জন্য সংরক্ষিত। এ দেশটিতে কোনো দল যদি এককভাবে সরকার গঠন করতে চায়— তাহলে সংরক্ষিতসহ মোট ১৭২টি আসনে জয়লাভ করতে হবে। আর সে হিসেবে যদি পিটিআই এককভাবে দেশের সরকার গঠন করতে চায় তাহলে তাদের নির্বাচন হওয়া আসনগুলো থেকে অন্তত ১৫০ টিতে জয়লাভ করতে হবে।


সবশেষ ফলাফল অনুযায়ী, এখনও পর্যন্ত নির্বাচনে অংশ নেওয়া কোনো দলই এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে শেষ পর্যন্ত দেশটিতে জোট সরকার গঠন হওয়ার সম্ভাবনা বেশি রয়েছে।


এমএল/