১৪ মামলায় জামিন পেলেন ইমরান খান


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০২:৫০ অপরাহ্ন, ১০ই ফেব্রুয়ারি ২০২৪


১৪ মামলায় জামিন পেলেন ইমরান খান
ইমরান খান | ফাইল ছবি

ইসলামাবাদের সন্ত্রাসবাদ বিরোধী আদালত (এটিসি) পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে মোট ১৪টি মামলায় জামিন দিয়েছেন। শনিবার ইসলামাবাদ এটিসির বিচারক মালিক ইজাজ আসিফ এক শুনানি শেষে এই রায় ঘোষণা করেছেন।


এদিন ইমরান খানের পাশাপাশি তার রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) জ্যেষ্ঠ নেতা শাহ মেহমুদ কুরেশিকেও ১৩ মামলায় জামিন দেওয়া হয়েছে।


যেসব মামলায় ইমরান খান ও কুরেশি জামিন পেয়েছেন— সবগুলোই গত ৯ মে দাঙ্গার সাথে সম্পর্কিত। ইসলামাবাদ হাই কোর্টে হাজিরা দিতে গিয়ে গত ৯ মে আদালত চত্বরে গ্রেপ্তার হয়েছিলেন সাবেক প্রধানমন্ত্রী ইমারান খান। তারপর বিক্ষোভে ফেটে পড়ে তার দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের নেতা-কর্মী ও সমর্থকরা। দেশটির ইতিহাসে প্রথমবারের মতো সেবার সেনানিবাস ও সামরিক বাহিনীর বিভিন্ন স্থাপনায় হামলা চালানো হয়।


আরও পড়ুন: নির্বাচন নিয়ে বিবৃতি দিলেন পাকিস্তানের সেনাপ্রধান


যে ১৪টি মামলায় জামিন পেয়েছেন ইমরান খান, সেগুলোর মধ্যে ১২টি ৯ মে দাঙ্গায় উসকানি সংক্রান্ত বিষয়ে; বাকি ২টির মধ্যে একটি পাকিস্তানের সামরিক বাহিনীর জেনারেল হেডকোয়ার্টার (জিএইচকিউ) এবং অপরটি সামরিক বাহিনীর জাদুঘরে হামলার সাথে সংশ্লিষ্ট ছিল।


আর যে ১৩ মামলায় শাহ মুহম্মদ কুরেশি জামিন পেয়েছেন, সেগুলোর সবই দাঙ্গায় উসকানি সংক্রান্ত বিষয়ে সংশ্লিষ্ট ছিল।


পাকিস্তানের পার্লামেন্ট ন্যাশনাল অ্যাসেম্বলির নির্বাচন হয়েছে বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি)। অ্যাসেম্বলির মোট আসনসংখ্যা ২৬৬টি। এসব আসনের মধ্যে একটি ব্যতীত বাকি সবগুলোতে নির্বাচনী ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে বৃহস্পতিবার।


আরও পড়ুন: ইমরান খান ও নওয়াজ শরিফ দু’জনেরই বিজয় দাবি


বার্তাসংস্থা রয়টার্সের তথ্য মতে, শুক্রবার (৯ ফেব্রুয়ারি) রাত পর্যন্ত ২৪৫টি আসনের ফলাফল পাওয়া গেছে। সেখানে দেখা গেছে, ৯৮টি আসনে জয়ী হয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই), ৬৯টি আসনে জয় পেয়েছে নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএলএন) এবং বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) জয় পেয়েছে ৫১টি আসনে।


এদিন রাতে লাহোরে নিজ বাসবভবনের সামনে জড়ো হওয়া কর্মী-সমর্থকদের উদ্দেশে দেওয়া এক বক্তব্যে পিএমএলএনকে বিজয়ী বলে দাবি করেন নওয়াজ শরিফ। তিনি এসময় আরও জানান, অন্যান্য সবদল ও স্বতন্ত্র প্রার্থীদের নিয়ে জোট সরকার করতে চায় পিএমএলএন।


পিএমএলএনের জ্যেষ্ঠ নেতা ও পাকিস্তানের সাবেক অর্থমন্ত্রী ইসাক দার জানিয়েছেন, অনেক ‘পিটিআই-স্বতন্ত্র’ বিজয়ী প্রার্থী ইতোমধ্যে পিএমএলএনের সাথে যোগাযোগ শুরু করে দিয়েছেন।


আরও পড়ুন: পাকিস্তানের ভোটে ইমরানের দলের স্বতন্ত্র প্রার্থীরা এগিয়ে


প্রসঙ্গত, পাকিস্তানের সংবিধান অনুসারে কোনো স্বতন্ত্র প্রার্থী যদি নির্বাচনে বিজয়ী হন, তাহলে ফলাফল ঘোষণার ৭২ ঘণ্টার মধ্যে তাকে কোনো না কোনো রাজনৈতিক দলে যোগ দিতে হয়।


তবে পিটিআই-স্বতন্ত্র প্রার্থীদের বিষয়টি সম্পূর্ণ ভিন্ন। দেশটির নির্বাচন কমিশন এবং উচ্চ আদালতের নিষেধাজ্ঞা থাকার কারণে নিজেদের দলীয় প্রতীক ক্রিকেট ব্যাট ব্যবহার করতে পারেননি পিটিআই প্রার্থীরা। তাদের বাধ্য হয়েই স্বতন্ত্র প্রার্থীদের জন্য বরাদ্দ প্রতীক ব্যবহার করতে হয়েছে।


এমএল/