মাওলানা আশরফ আলী শাহ (রহঃ) এর ৪৪ তম বার্ষিক ওরশ অনুষ্ঠিত


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৯:২৭ অপরাহ্ন, ১০ই ফেব্রুয়ারি ২০২৪


মাওলানা আশরফ আলী শাহ (রহঃ) এর ৪৪ তম বার্ষিক ওরশ অনুষ্ঠিত
ছবি: প্রতিনিধি

প্রতিবছরের ন্যায় এবছরও চট্টগ্রামের বাঁশখালীর হযরত শাহ সুফি মাওলানা আশরাফ আলী (রহঃ) এর ৪৪ তম বার্ষিক ওরশ মাহফিল ২০২৪ ও ঈদে মিলাদুন্নবী (সাঃ) অনুষ্ঠিত হয়েছে।


শনিবার (১০ ফেব্রুয়ারি) উপজেলার রায়ছড়াস্থ হযরত শাহ সুফি মাওলানা আশরাফ আলী (রহঃ) এর মাজার প্রাঙ্গণে বার্ষিক ওরশ শরীফ উপলক্ষে ঈদে মিলাদুন্নবী (সাঃ) আয়োজন করা হয়। এতে নির্দিষ্ট দিনের দুইদিন আগে থেকেই হাজার হাজার ভক্তবৃন্দরা ভিড় জমাতে দেখা যায়। শনিবার সকাল থেকেই চট্টগ্রামের আনোয়ারা, বাঁশখালীসহ বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার মানুষের সমাগম হয়েছে। তবে দেশের প্রত্যন্ত অঞ্চলের বিভিন্ন মাজার গুলোতে ওরশ কেন্দ্রীক ভান্ডারী গান বাজনার করা হলেও মাওলানা আশরাফ আলী শাহ্ (রহঃ) এর ওরশ শরীফ উদযাপিত হয় ওইসব গান বাজনার ব্যতিক্রম। 


আরও পড়ুন: আগামীকাল চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচন


এখানে আধ্যাত্মিক সুফি সাধক ও ওলীয়ে কামেল মাওলানা আশরাফ আলী শাহ্ (রহঃ) এর জীবনী আলোচনা, ওয়াজ মাহফিল, খতমে কুরআন, জিকির, ফাতেহাসহ বিভিন্ন আয়োজন করা হলেও ওরশ কেন্দ্রীক কোন ধরনের গান বাজনার আয়োজন দেখা যায়না।


হুজুরের শাহেবজাদা মওলানা মোহাম্মদ কবিউল আমিন আশরাফী বলেন, আলহামদুলিল্লাহ, প্রতিবছরের ন্যায় এবছরও খুব সুন্দর ও সুশৃঙ্খল ভাবে হুজুরের বার্ষিক ওরশ উদযাপিত হচ্ছে। এতে নির্দিষ্ট দিনের দুইদিন আগে থেকেই চট্টগ্রামের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার মানুষ এসে জিয়ারত করে চলে যাচ্ছে, তাদের জন্যে তাবারুকের ব্যবস্থা করা হয়েছে। বিভিন্ন আলেম সমাজ এখানে এসে কুরআন ও হাদিসের আলোকে ওয়াজ, নসিহত, জিকির, মিলাদ ক্বিয়াম করে যাচ্ছেন।


আরও পড়ুন: নাফনদী দিয়ে ২ রোহিঙ্গা নারীকে অনুপ্রবেশ করতে দেয়নি বিজিবি


মোহাম্মদ ইমন এর কুরআন তেলাওয়াত ও মোঃ শাহাদাত হোসেন এর নাতে মোস্তফা (সাঃ) পাঠের মধ্যদিয় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাঁশখালীর সাবেক সাংসদ ও চট্টগ্রাম সিটি করপোরেশন সাবেক মেয়র আলহাজ্ব মাহমুদুল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন, কাথরিয়া ইউপির সাবেক চেয়ারম্যান আলহাজ্ব মোঃ শাহজাহান, গণ্ডামারা রহমানিয়া ফাজিল মাদ্রাসার আরবি প্রভাষক মাওলানা আবুল কাশেম, মাওলানা আব্দুল মালেক আশরাফী, গণ্ডামারার মৌঃ বশির আহমেদ, ইসলামী ফ্রন্ট নেতা মহিউল আলম চৌধুরী, ইসলামীক ফাউন্ডেশন লোহাগড়া সুপারভাইজার নুরুল হক সিকদার,মওলানা জাকের উল্লাহ, মাকসুদুর রহমান, সাজ্জাদ হোসেন, মও. ইউনুস চৌধুরী, মোঃ ইউসুফ চৌধুরী, শওকত আলী, মাওঃ আবু তাহেরসহ বিভিন্ন গণ্যামান্য ব্যক্তিবর্গ ও হাজার হাজার ভক্তবৃন্দ অংশ গ্রহণ করেন।


এমএল/