প্রতিদিন কতবার আলিঙ্গন করবেন, জানালেন গবেষকরা


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৯:৫৩ অপরাহ্ন, ১২ই ফেব্রুয়ারি ২০২৪


প্রতিদিন কতবার আলিঙ্গন করবেন, জানালেন গবেষকরা
ছবি: সংগৃহীত

অনেক বেশি খুশিতে থাকলে অথবা অনেক দুঃখে থাকলে আমরা আমাদের প্রিয় জনদেরকে আলিঙ্গন করতে পছন্দ করি। সেই প্রিয়জনটি যে কেউই হতে পারে। হতে পারে মা বা বাবাও। আবার হতে পারে ভাই বা প্রেমিক। বলা হয় আলিঙ্গন মনের কষ্ট কমাতে সাহায্য করে এবং অনেক শান্তি দেয়। প্রিয় মানুষটির সাথে অনেক দিন পর দেখা হতেই জড়িয়ে ধরলে অদ্ভুত এক শান্তি পাওয়া যায়। যেন দূর হয়ে যায় যাবতীয় সব খারাপ লাগা। গবেষণা এই জড়িয়ে ধরার বেশ কিছু উপকারিতাও খুঁজে পেয়েছে। আলিঙ্গন শুধুমাত্র অনুভূতি প্রকাশের মাধ‍্যমই নয়। খুব নিবিড়ভাবে জড়িয়ে ধরলে মস্তিষ্ক থেকে এক প্রকার হরমোন নিঃসৃত হয়, যা শারীরিক ও মানসিক বিকাশে বিভিন্নভাবে সাহায্য করে থাকে।


একটি গবেষণায় দেখা যায়, আলিঙ্গন শুধুমাত্র একাকীত্বের অনুভূতিই দূর করতে পারে না, তবে মানসিক চাপের কারণে শরীরের ওপর সবধরনের ক্ষতিকর প্রভাবও কমাতে সাহায্য করে। কাউকে আলিঙ্গন করলে মানুষ অনেক আনন্দ অনুভব করে, যা সুস্থ থাকার জন্য অনেক গুরুত্বপূর্ণ। 'আলিঙ্গন' করাতে শরীর ও মন বিশ্রাম পায়। অনুভূতি-গুড হরমোন বাড়াতেও  বেশ সাহায্য করে।


গবেষণায় আরও বলা হয়েছে, আলিঙ্গন যে কারো মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটাতে সক্ষমতা রাখে। আলিঙ্গন অবস্থায় অক্সিটোসিন হরমোনের নিঃসৃত হয়, যার ফলে মস্তিষ্ক বেশ শান্ত থাকে। ১০ সেকেন্ড বা তার বেশি সময় ধরে আলিঙ্গন করলে মনের ওপর এর ইতিবাচক প্রভাব পড়ে। বিশেষ করে খুব কাছের কোনো বন্ধু বা প্রিয়জন জড়িয়ে ধরলে মানসিক প্রশান্তি আসে।


আরও পড়ুন: ভ্যালেন্টাইনস সপ্তাহে টেডি ডে’র ইতিহাস


১. একাকীত্ব, বিচ্ছিন্নতা এবং রাগের অনুভূতি হ্রাস পায়।


২. আলিঙ্গন নিরাপত্তা এবং বিশ্বাসের অনুভূতি তৈরি করে। 'আলিঙ্গন' করলে অক্সিটোসিনের মাত্রা দ্রুত বৃদ্ধি পায়।


৩. আলিঙ্গনের মাধ্যমে আত্মবিশ্বাসও বৃদ্ধি পায়। শরীরের উত্তেজনা চলে যায় এবং পেশী শিথিল হয়।


৪. আলিঙ্গন রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করে। এটি শরীরে শ্বেত রক্ত ​​কণিকার উৎপাদন নিয়ন্ত্রণে সাহায্য করে। ব্যক্তি সুস্থ ও রোগমুক্ত থাকে।


৫. 'আলিঙ্গন' করলে উচ্চ রক্তচাপের সমস্যাও দূর হয়। কাউকে জড়িয়ে ধরলে শরীর থেকে অক্সিটোসিন নিঃসৃত হয়, যাকে বিজ্ঞানের ভাষায় বলা হয় 'কাডল হরমোন'। আলিঙ্গন হরমোন উদ্বেগ ও উত্তেজনা দূর করতে এবং স্বস্তি দিতে কাজ করে।


আরও পড়ুন: বিফ ক্যাপসিকাম ফ্রাই তৈরির সহজ রেসিপি


৬. আলিঙ্গন নরম টিস্যুতে রক্ত ​​সঞ্চালন বাড়ায় এবং ব্যথা উপশম করে।


৭. আলিঙ্গন একটি ধ্যানের মত, যা আপনার মনে শান্তি এবং শিথিলতা দেয়।


৮. আলিঙ্গন হার্টের স্বাস্থ্য বাড়াতেও সাহায্য করে। ব্যক্তি সুখী এবং নিরাপদ বোধ করেন।


দিনে কতবার আলিঙ্গন করবেন 


প্রতিদিনই আলিঙ্গন দরকার আমাদের জীবনে। বেঁচে থাকার জন্য দরকার, দরকার উন্নতি করার জন্য, ব্যবস্থাপনার জন্য দরকার। প্রশ্ন হলো, দিনে কতবার আলিঙ্গন করতে হবে? এর একটি সমাধান দিয়েছেন বিখ্যাত মার্কিন ফ্যামিলি থেরাপিস্ট ভার্জিনিয়া স্যাটিয়ার। তাকে ‘মাদার অব ফ্যামিলি থেরাপি’ও বলা হয়ে থাকে।


তিনি বলেন, ‘বেঁচে থাকার জন্য আমাদের প্রতিদিন কমপক্ষে চারবার আলিঙ্গন করা দরকার। আর মেইটেন্যান্স থেরাপির জন্য দিনে আলিঙ্গন দরকার আটবার। এবং উন্নতির জন্য প্রতিদিন দরকার ১২ বার।’


এমএল/