দর্শনা দিয়ে ভারতের মেদিনীপুর গেল ওরশ স্পেশাল ট্রেন


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:১৪ অপরাহ্ন, ১৫ই ফেব্রুয়ারি ২০২৪


দর্শনা দিয়ে ভারতের মেদিনীপুর গেল ওরশ স্পেশাল ট্রেন
স্পেশাল ট্রেন - ছবি: প্রতিনিধি

প্রত্যক বছরের ন্যায় এবারও চুয়াডাঙ্গার দর্শনা আন্তর্জাতিক ইমিগ্রেশন দিয়ে ভারতের মেদিনীপুরের জোড়া মসজিদে ১২৩তম বার্ষিক ওরশের উদ্দেশ্যে স্পেশাল ট্রেনটি রওনা হয়েছে ।


বৃহস্পতিবার (১৫ ফ্রেব্রয়ারি) সকাল ১০ টায় এ বিশেষ ট্রেনটি দর্শনা ইমিগ্রেশন ত্যাগ করেন। এ ট্রেনটি রাজবাড়ী থেকে ছেড়ে আসা  বিশেষ ট্রেনটি দর্শনা ইমিগ্রেশনে বৃহস্পতিবার  রাত ১ টার দিকে পৌঁছায়। সকাল সাড়ে ৮ টায় দর্শনা ইমিগ্রেশনে কাগজপত্র চেকিং করে সকাল ১০টায় ছেড়ে যায় এ বিশেষ ট্রেনটি।


জানা যায়, ওরশ শরীফে বাংলাদেশ থেকে যাচ্ছেন ২ হাজার ২৫১ জন ভক্ত। এদের মধ্যে ১৩১৮ জন পুরুষ ৯৩৩ জন মহিলা ওরশ শরীফে যাচ্ছেন।


রাজবাড়ী আঞ্জুমান-ই-কাদেরীয়ার সাধারণ সম্পাদক আব্দুল আজিজ কাদেরী  বলেন, ১৭ ফেব্রুয়ারি রাতে মেদিনীপুর জোড়া মসজিদে হযরত আব্দুল কাদের জিলানী (রা.) এর বংশধর হযরত আল বাগদাদী আল মেদিনীপুরী (আ.) মশহুর নাম ‘মওলাপাক’ এর পবিত্র ওরশ অনুষ্ঠিত হবে। শত বছরেরও বেশি সময় ধরে এই ওরশ উৎসবকে নিয়ে আন্তর্জাতিক বিশেষ এই ট্রেনটি দুটি দেশের সেতুবন্ধন এবং সব ধর্মের প্রতি শ্রদ্ধা জানিয়ে আসছে। বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে ১৯০২ সাল থেকে এই ওরশকে ঘিরে এ ট্রেনটি চলাচলের ব্যবস্থা করে আসছে।


আরও পড়ুন: দর্শনায় ইজিবাইকের ধাক্কায় শিশু নিহত


তিনি বলেন, বড়পীর আব্দুল কাদের জিলানীর বংশধরদের নৈকট্য লাভ, তাদের এক নজর দেখতে ও পূণ্য লাভের আশায় প্রতিবছর এই দিনে মেদিনীপুরে যান ভক্তরা। ওই ওরশের সঙ্গে মিল রেখে একইদিন রাজবাড়ীর বড় মসজিদ খানকা শরীফে নানা আনুষ্ঠানিকতা হয়। পীরের ভক্তরা এতে যোগ দেন।

ওরশে যোগদানের জন্য ভারত সরকারের সুপারিশ ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় ভারতীয় দূতাবাস বিশেষভাবে ভিসা দিয়ে থাকেন বলে জানান আজিজ কাদেরী।


স্টেশন মাস্টার তন্ময় কুমার দত্ত জানান, দুপুরে ভারত থেকে ২৪ বগির ট্রেনটি রাজবাড়ী এসে পৌঁছায়। যাত্রীরা যাতে নিরাপদে গন্তব্যে পৌঁছাতে পারে এজন্য রেল কর্তৃপক্ষ সব ধরনের ব্যবস্থা নিয়েছে।


আরও পড়ুন: দর্শনায় যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত


ট্রেনের ভেতরে যেন কোনো বিঘ্ন না ঘটে সে জন্য গার্ড, ইলেকট্রিশিয়ান, অ্যাটেনটেন্ড নিয়োগ দেওয়া হয়েছে; ওরশ শেষে ১৯ ফেব্রুয়ারি একই ট্রেনে যাত্রীরা ফিরবেন বলে জানান তিনি। 


এ বিষয়ে দর্শনা আন্তর্জাতিক ইমিগ্রেশন ইনচার্জ  আতিক হাসান জানান, যাত্রীদের জন্য কড়া নিরাপত্তা ব্যাবস্থা করা হয়েছে। এবং বাড়তি ফোর্স মোতায়েন করা হয়েছে।এবং প্রত্যক যাত্রীর বৈধ পাসপোর্ট আছে কিনা সব চেকিং করে ছাড়া হবে। বৃহস্পতিবার সকাল ১০ টায় এ বিশেষ ট্রেনটি ভারতের মেদিনীপুরের  উদ্দেশ্যে রওনা হয়।


জেবি/এসবি