দর্শনায় যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:৩১ অপরাহ্ন, ১৬ই ডিসেম্বর ২০২৩


দর্শনায় যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত
ছবি: জনবাণী

বিজয়ের লাল ছুঁয়ে যাক সবুজে এ স্লোগানকে সামনে রেখে দর্শনায় যথাযোগ্য মর্যদায় নানা আয়োজনে মহান বিজয় দিবস পালিত হয়েছে।


এ  উপলক্ষে দর্শনা পৌরসভার আয়োজনে দর্শনা রেল বাজার বঙ্গবন্ধু চত্বরে  জাতীয় পতাকা  দলীয় পতকা ও মুক্তিযোদ্ধা পতকা উত্তোলন করেন চুয়াডাঙ্গা ২ আসনের সংসদ সদস্য হাজী আলী আজগার টগর ও বীর মুক্তিযোদ্ধা পৌর আওয়ামী লীগের সভাপতি রুস্তম আলী ও দলীয় নেতাকর্মীরা। পরে দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে দর্শনা কেরুজ বাজার মাঠে উপস্থিত হয়। 


দর্শনা পৌর আওয়ামী লীগের উদ্যোগে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারী-বেসরকারী সংস্থা, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, থিয়েটার গ্রুপ ও পেশাজীবি ২৮টি সংগঠন দর্শনা কেরু চিনিকলের ফুটবল মাঠে বিজয় দিবসের নানা কর্মসুচি পালন করেছে।


এসব কর্মসূচির মধ্যে ছিল সকাল সাড়ে ৮টায় দর্শনা কেরু চিনিকলের ফুটবল মাঠে নিজ নিজ সংগঠনের ব্যানার নিয়ে উপস্থিতি।


এদিন  সকাল ৯টায় জাতীয় সংগীতের সাথে সাথে জাতীয় পতাকা ও মুক্তিযুদ্ধের পতাকা উত্তোলন। জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ। উপস্থিত বীর মুক্তিযোদ্ধাদের ফুলেল শুভেচ্ছা প্রদান। এরপর উপস্থিত সকল সংগঠনের সদস্যদের শপথ বাক্য পাঠ করান চুয়াডাঙ্গা ২ আসনের সংসদ সদস্য বর্তমান নৌকার মনোনীত প্রার্থী হাজী আলী আজগার টগর। 


শপথ বাক্য পাঠ শেষে প্রত্যেক সংগঠন এক সাথে র‍্যালী করে দর্শনা চটকাতলা কামকমিউনিটি সেন্টার  চত্বরে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে পর্যায়ক্রমে সংগঠনগুলা পুস্পমাল্য অর্পণ করে।  এসব সংগঠনের মধ্যে ছিলো-  দর্শনা পৌরসভা, দর্শনা মুক্তিযোদ্ধা সংসদ, ওয়েভ ফাউন্ডেশন, দর্শনা অনিবার্ণ থিয়েটার, দর্শনা প্রেসক্লাব, দর্শনা সরকারী কলেজ, দর্শনা রিক্সা  ও ভ্যান শ্রমিক ইউনিয়ন, চুয়াডাঙ্গা আন্তঃ ট্রাংকলরী শ্রমিক ইউনিয়ন, মেমনগর বিডি মাধ্যমিক বিদ্যালয়, হিন্দোল সংগীত পরিষদ, দর্শনা গণ-উন্নয়ন গ্রন্থাগার, শান্তি নগর সরকারী প্রাথমিক বিদ্যালয়, শ্যামপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, পরাণপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়,  দর্শনা ডি এস ফাযিল ডিগ্রী মাদ্রাসা, দর্শনা দক্ষিন চাঁদপুর মাধ্যামিক বিদ্যালয়, দর্শনা বালিকা মাধ্যমিক বিদ্যালয়, মাথাভাঙ্গা যুব সংঘ, পশ্চিম রামনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়, দক্ষিন চাঁদপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, মৌচাক সামাজিক উন্নয়ন সংস্থা, উপজেলা হিন্দু,বৈাদ্ধ ও খৃষ্টান ঐক্য পরিষদ। সকল অনুষ্ঠান পরিচালনা করেন, দর্শনা পৌর আওয়ামীলীগের যুগ্ন সম্পাদক  মেয়র গোলাম ফারক আরিফ।


আরও পড়ুন: দর্শনায় দেড় কেজি স্বর্ণের গয়নাসহ এক পাচারকারী আটক


অপরদিকে দর্শনা কেরুজ চিনিকল কমান্ড পৃথক ভাবে পালন করেছে মহান বিজয় দিবস। সকালে কেরুজ ক্লাবমাঠে জাতীয় ও মুক্তিযোদ্ধা পতাকা উত্তোলন, কেরুজ শ্রমিক ইউনিয়ন সংলগ্ন শহীদ বেদীতে পুষ্পস্তম্ভক অর্পণ করেন, কেরু এ্যান্ড কোম্পানীর পক্ষে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করর্পোরেশনের চেয়ারম্যান শেখ শোয়েবুল আলম এনডিসি ও প্রতিষ্ঠানের ব্যাবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোশারফ হোসেন, কেরুজ প্রশাসন বিভাগের এডিএম ইউসুফ আলী, মহাব্যাবস্থাপক অর্থ গোলাম জাকারিয়া, কেরুজ শ্রমিক কর্মচারী ইউনিয়নের পক্ষে সভাপতি ফিরোজ আহম্মেদ ও সাধারন সম্পাদক মাসুদুর রহমান, সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান, সহ-সম্পাদক খবির উদ্দিন, কেরুজ উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহিম,  সহকারী শিক্ষকবৃন্দরা উপস্থিত ছিলেন। তার আগে ফিরোজ আহম্মেদ সবুজ সংগঠন ও মাসুদ সংগঠন ও সৌমিক হাসান রুপমের নেতৃত্বে শ্রমিক কর্মচারীদের নিয়ে দর্শনার শহরে  র্্যালি প্রদিক্ষন করে। র‍্যালির শেষে মাসুদ সংগঠনের পক্ষ থেকে কাঙ্গালী ভোজ অনুষ্ঠিত হয়।


দেশ স্বাধীনতা লাভের বিষয়ে সংক্ষিপ্ত আলোচনাসহ সংক্ষিপ্ত আলোচনার করা হয়। এছাড়াও দিনব্যাপী ব্যাপক কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি উদযাপন করা হয়েছে।


আরও পড়ুন: ৪ ডিসেম্বর দর্শনা মুক্ত দিবস


কর্মসূচির মধ্যে রাত ১২টা ১ মিনিটে চিনিকল মুক্তিযোদ্ধা কমান্ড ও শ্রমিক কর্মচারী ইউনিয়নের তোপধ্বনী, বিদ্যালয় ছাত্র-ছাত্রীদের মিষ্টি বিতরণ, মসজিদ, গীর্জা ও মুন্দিরে প্রার্থনা, হাসপাতাল রোগীদের ফলমূল বিতরণ, চিনিকল কর্মকর্তা, শ্রমিক-কর্মচারী ও মুক্তিযোদ্ধাদের মধ্যে প্রীতি ভলিবল প্রতিযোগীতাসহ বিভিন্ন প্রতিযোগীতা ও পুরুস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।


এছাড়া বিজয় দিবসে কেরুজ জেনারেল অফিস, ডিষ্টিলারী কারখানা, কেরুজ ক্লাব ও ইউনিয়ন অফিস আলোকসজ্জা করা হয়েছে। সবশেষে সন্ধায় কেরুজ ক্লাব মাঠে সাংস্কৃতিক সন্ধার আয়োজন করা হয়।


জেবি/এসবি