মশুরীখোলা দরবার শরীফ

হজরত ক্বেবলার পবিত্র ওরশ শরীফ পালিত


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:৫৪ অপরাহ্ন, ১৬ই ফেব্রুয়ারি ২০২৪


হজরত ক্বেবলার পবিত্র ওরশ শরীফ পালিত
ছবি: জনবাণী

প্রতি বছরের ন্যায় এবারো ভাব-গাম্ভীর্যের সাথে রাজধানীর নারিন্দায় মশুরীখোলা দরবার শরীফে পালিত হয়েছে ত্রয়োদশ শতাব্দির মহান মুজাদ্দিদ,  হজরত ক্বেবলা শাহ্ আহসানুল্লাহ রহ.’র ১৫৪ তম পবিত্র ওরশ শরীফ।

মশুরীখোলা দরবার শরীফে প্রতিদিন মানুষের ঢল নামে তবে বাৎসরিক পবিত্র উরস শরীফে অংশ নেয় কয়েক হাজার ভক্তবৃন্দ। এখানে মানুষ আসে শান্তির খোঁজে, আল্লাহ ও রাসূলকে পাওয়ার উদ্দেশ্যে, ইহকাল ও পরকালের মুক্তির আশায়।


হযরত কেবলা ছিলেন ভারতীয় উপমহাদেশের একজন ধর্মপ্রচারক ও আধ্যাত্ম জগতের নব আকাশের দীপ্তময় সূর্য। তাঁর হাতধরে অজস্র অমুসলিম ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন। ধর্মীয় কুসংস্কার ও গোঁড়ামীর বিরুদ্ধে আমৃত্য সংগ্রাম করে গেছেন এবং শিক্ষাক্ষেত্রে অসামান্য অবদান রেখে গেছেন তিনি। এ বঙ্গের আত্মসামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও ধর্মীয় ও সাধারণ শিক্ষার নানা উন্নয়ন এবং সংস্কারের জন্য হযরত কেবলার অসামান্য অবদানের অবিস্মরণীয় হয়ে রয়েছে।


মহা পবিত্র উরস শরীফ উপলক্ষে বৃহস্পতিবার বাদ আসর হতে সারারাত ব্যাপী গদিনসীন ও সাজ্জাদানিসীন শাহ্ সূফি মাওলানা শাহ্ মোহাম্মাদ আহছানুজ্জামান মা.জি.আ.’র সভাপতিত্বে ওয়াজ নতিহত করা হয়। নানান কর্মসূচির মধ্যদিয়ে ভাবগাম্ভীর্যের সাথে পালিত হয়। তন্মধ্যে, খতমে কুরআন, খতমে খাজেগান, হামদে বারী তা’লা, নাতে রাসূল দ., জিকিরুল্লাহ, ধর্মীয় আলোচনা, হাফেজ ছাত্রদের পাগড়ি প্রদান, পুরষ্কার বিতরণী অনুষ্ঠান ও হজরত ক্বেবলার শানে মানাক্বাত পরিবেশন করা হয়।



ওরশ শরীফের আলোচনায় অংশ নেয়- দারুল উলুম আহসানিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ- হযরত মাওলানা মুফতী কাজী আবু জাফর মোহাম্মাদ হেলাল উদ্দীন , সহকারী অধ্যাপক (আরবী) - হযরত মাওলানা আবুল বাশার সাহেব, চট্রগ্রাম বেতাগী আস্তানা শরীফের সাজ্জাদানশীন - মাওলানা গোলামুর রহমান আশরফ শাহ,মশুরীখোলা দরবার শরীফ জামে মসজিদের খতিব-মাওলানা মুফতী মঈন উদ্দিন হেলাল, মশুরীখোলা আনজুমানে আহসানিয়া বাংলাদেশ কেন্দ্রিয় তথ্য সম্পাদক-মাওলানা তাওহীদুল ইসলাম ,দারুল উলূম আহসানিয়া কামিল মাদরাসার ফকিহ-মাওলানা মুফতী নেয়ামতুল্লাহ আল কাদেরী,ঢাকা মদিনাবাগ শাহী জামে মসজিদের খতিব- মাওলানা আব্দুল বারী আযহারী, মাওলানা আহমাদুল হুদা খান, বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব মাওলানা মুফতী আলা উদ্দিন জিহাদী, মাওলানা মঈন উদ্দিন আশরাফী, শাহজাদা মাওলানা জিয়াউর রহমান আহমাদুল্লাহ আবু শাহ, মাওলানা আহসান আব্দুল্লাহসহ অনেকে। 


এছাড়াও উপস্থিত ছিলেন প্রফেসর জনাব আব্দুর রাজ্জাক,উপাধ্যক্ষ মাওলানা এম.এ.কুদ্দুস,ইফার পরিচালক-ড.সৈয়দ শাহ এমরানসহ হযরত শাহ আহসানুল্লাহ কমপ্লেক্সের সদস্যবৃন্দ ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ।  মাহফিলে দরবারের যিকির পরিচালনা করেন-দরবার শরীফের ছোট শাহজাদা মাওলানা শাহ মোহাম্মাদ সাইফুজ্জামান এরফান,সাধারন সম্পাদক-মশুরীখোলা আনজুমানে আহসানিয়া বাংলাদেশ (কেন্দ্রীয় পরিষদ) ও সাংগঠনিক সম্পাদক- মাওলানা হাফেজ সৈয়দ বদরুদ্দোজা জোনায়েদ।


জেবি/এসবি