জাবির ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন, উপস্থিতি ৭৫ শতাংশ


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৬:১২ অপরাহ্ন, ২৫শে ফেব্রুয়ারি ২০২৪


জাবির ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন, উপস্থিতি ৭৫ শতাংশ
ছবি: জনবাণী

সজীবুর রহমান, জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষের দ্বিতীয় দিনের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। পরীক্ষায় শিক্ষার্থীদের উপস্থিতির হার প্রায় ৭৫ শতাংশ।


রবিবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে বিকাল ৫টা ৪০ মিনিট পর্যন্ত কলা ও মানবিকী অনুষদভুক্ত (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ) ‘সি-১’ ইউনিট এবং কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।


আরও পড়ুন: এক যুগ ধরে অযত্নে ইবির প্রথম শহীদ মিনার


কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মো. মোজাম্মেল হক জানান, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। পরীক্ষায় শিক্ষার্থীদের উপস্থিতি সন্তোষজনক। প্রায় ৭৫ শতাংশ শিক্ষার্থী পরীক্ষা দিয়েছেন। জালিয়াতি কিংবা অন্য কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।


এবার ‘সি-১’ ইউনিটে ৩২টি ছাত্র এবং ৩২টি ছাত্রী আসনের বিপরীতে ১ হাজার ৮৯৫ জন ছাত্র এবং ২ হাজার ৩৩৪ জন ছাত্রী আবেদন করেন। সে হিসেবে ছাত্রদের প্রতি আসনের বিপরীতে ৫৯ জন এবং ছাত্রীদের প্রতি আসনের বিপরীতে ৭২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।


‘সি’ ইউনিটে ছাত্র ও ছাত্রীদের পৃথকভাবে ১৯৪ টি করে মোট ৩৮৮ টি আসনের বিপরীতে ১৮ হাজার ৬৬ জন ছাত্র এবং ২১ হাজার ৭৭৯ জন ছাত্রী সহ মোট আবেদন জমা পড়েছে ৩৯ হাজার ৮৪৫ টি। সি ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৯৩ জন ছাত্র এবং ১১২ জন ছাত্রী প্রতিদ্বন্দ্বিতা করছেন।


আরও পড়ুন: অবশেষে জাবির সি‌ন্ডি‌কেট সভায় নিপীড়ক শিক্ষক জ‌নি স্থায়ীভাবে বহিষ্কার


আগামী ২৭ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল ৯টা থেকে দুপুর ২ টা ৫০ পর্যন্ত চার শিফটে জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ছাত্রীদের এবং পরদিন বুধবার চার শিফটে ছাত্রদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার ফলাফল ও এ সংক্রান্ত অন্যান্য তথ্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট  তে পাওয়া যাবে।


আরএক্স/