এবার সুখবর: উপকুলে ৫৬৬ ডিম দিয়ে সাগরে ফিরেছে ৫ ‘মা কচ্ছপ’


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৩০ অপরাহ্ন, ২৬শে ফেব্রুয়ারি ২০২৪


এবার সুখবর: উপকুলে ৫৬৬ ডিম দিয়ে সাগরে ফিরেছে ৫ ‘মা কচ্ছপ’
মা কচ্ছপ। ছবি: জনবাণী

কক্সবাজার সমুদ্র সৈকতে একের পর এক ‘মা কচ্ছপের’ মৃত্যুর মিছিলে এবার সুখবর দিয়েছেন বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের (বোরি) জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা মো. তরিকুল ইসলাম।


সোমবার (২৬ ফেব্রুয়ারি) সকালে তিনি তাঁর সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখেছেন, ‘আলহামদুলিল্লাহ, ভোরে সোনারপাড়া সৈকতের রেজুখাল মোহনার বালিয়াড়িতে ১ টি অলিভ রিডলি মা কাছিম ১০১ টি ডিম পেড়ে সুস্থসবল অবস্থায় সমুদ্রে ফিরে যেতে সক্ষম হয়েছে। তাছাড়া শামলাপুর ২ টি কাছিম থেকে ২৪০ টি, মাথাভাঙ্গা ১ টি কাছিম থেকে ১১৫টি, উত্তর শীলখালী ১ টি কাছিম থেকে ১১০টিসহ মোট ৫ টি কাছিম থেকে ৫৬৬ টি ডিম সংরক্ষণ করা হয়েছে।’


আরও পড়ুন:  সৈকতে মৃত ‘মা কচ্ছপের’ মিছিল, একদিনে মিলেছে ১৭ টি


তিনি জানিয়েছেন, এখন মা কচ্ছপের প্রজনন মৌসুম। নভেম্বর থেকে মার্চ পর্যন্ত মা কচ্ছপ উপকুলে এসে ডিম দেন। কোডেক-ন্যাচার এন্ড লাইফ প্রজেক্টের অধিনে এসব ডিম সংগ্রহ, বাচ্চা ফুটানো এবং সাগরে ছেড়ে দেয়ার কাজটি করেন। একই দিনে ৫ টি কচ্ছপের ৫৬৬ টি ডিম সংগ্রহ এখন সুখবর।


আরও পড়ুন:  সৈকতে আরও ২টি মৃত ‘মা কচ্ছপ’; পেটে ১৮৫ ডিম


কক্সবাজার সমুদ্র সৈকতে জানুয়ারি থেকে এ পর্যন্ত মৃত ভেসে এসেছে ১০৩ টি মৃত মা কচ্ছপ। এর মধ্যে ১১ দিনে পাওয়া গেছে ৫৯ টি মৃত মা কচ্ছপ। যার মধ্যে ৭ শতাধিক ডিমও সংগ্রহ করা গেছে জানিয়েছে বৈজ্ঞানিক কর্মকর্তা মো. তরিকুল ইসলাম জানান, প্রতিটি কচ্ছপই জালের সুঁতোয় পেছানো এবং আঘাত প্রাপ্ত। উপকুলে ডিম দিতে আসার সময় জেলেদের ফেলে দেয়া জাল, রশিতে পেছিয়ে আঘাতপ্রাপ্ত হয়েছে এসব কচ্ছপের মৃত হয়েছে। এর মধ্যে ৫ টি কচ্ছপ ডিম দিয়ে সাগরে ফেরা সুখবর।


আরএক্স/