যেসব খাবার বাতের ব্যাথা বাড়িয়ে দেয়


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৯:১৫ অপরাহ্ন, ২৬শে ফেব্রুয়ারি ২০২৪


যেসব খাবার বাতের ব্যাথা বাড়িয়ে দেয়
ছবি: সংগৃহীত

বাতের ব্যথার যন্ত্রণা শুধু ভুক্তভোগী জানেন। এই সমস্যার কারণে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক দুর্বল হয়ে যেতে পারে। হাড়ের ভেতরে ব্যথা এবং ফোলাভাব ক্রমেই বাড়তে শুরু করে বাতের সমস্যার কারণে। শুরুতেই এই সমস্যার দিকে বিশেষ মনোযোগী না হলে পরবর্তীতে বেশ ভুগতে হতে পারে। নিয়মিত যত্ন না নিলে এই সমস্যা সম্পূর্ণ শরীরে ছড়িয়ে পড়ে। 


কমলা


কমলা একটি উপকারী ফল, এতে কোনো সন্দেহ নেই। কিন্তু আপনার যদি বাতের সমস্যা থাকে তাহলে কমলার মতো সাইট্রাস ফল খাওয়া এড়িয়ে চলুন। কারণ এই ফল ভিটামিন সি উপাদানে ভরপুর, তাই এটি  হাড়ের উপরে জমে থাকা ক্যালসিয়ামের স্তরকে ক্ষতিগ্রস্ত করতে সহায়তা করে। আর যে কারণে কমলা বা লেবু জাতীয় ফল খেলে বাড়ে বাতের সমস্যা।


আরও পড়ুন: বাসায় তৈরি করুন বিশেষ রসপুলি


উদ্ভিজ্জ তেল


যারা বাতের সমস্যায় ভুগছেন তারা খাবার তৈরির ক্ষেত্রে ডায়েটে উদ্ভিজ্জ তেলের ব্যবহার করবেন না। এ ধরনের তেলে উচ্চ ওমেগা এবং ফ্যাটি উপাদান থাকায় তা শরীরের পেশীগুলোর প্রদাহকে আরও অনেক বাড়িয়ে তুলতে সক্ষম। তাই বাতের সমস্যা থাকলে এ ধরনের তেল ব্যবহারের ক্ষেত্রে বিশেষ সতর্ক হোন।


কফি


কফি পান করতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে? কিন্তু আপনার শরীরে যদি বাতের সমস্যা থাকে তাহলে কফি পান করা বাদ দিতে হবে। কেননা এতে থাকে উচ্চ মাত্রার ক্যাফেইন। এটি হাড় দুর্বল করে তোলে আর জয়েন্টের ব্যথা বাড়িয়ে দেয়। তাই যাদের বাতের সমস্যা আছে তারা এ ধরনের পানীয় পান করা থেকে বিরত থাকুন।


আরও পড়ুন: জেনে নিন সবেদা-শাঁকালুর বিশেষ উপকারিতা


বেগুন


বেগুন ভাজা অনেকেরই খুব পছন্দের খাবার। কিন্তু এই বেগুন বাতের রোগীদের জন্য খুব একটা উপকারী নয়। কারণ এতে সোলানাইন নামে একটি যৌগ বেশি মাত্রায় থাকে, যা বাতের সমস্যার ক্ষেত্রে অনেক ক্ষতিকর। তাই বাতের ব্যথায় ভুগলে বেগুন খাওয়া একেবারে বাদ দিন। কারণ এমন অবস্থায় বেগুন খেলে হাড় অনেক দুর্বল হয়ে পড়ে।


এমএল/