বাড়িতে বসে সহজে দূর করুন নাকের ব্ল্যাকহেডস 


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ১০:০৪ অপরাহ্ন, ২৭শে ফেব্রুয়ারি ২০২৪


বাড়িতে বসে সহজে দূর করুন নাকের ব্ল্যাকহেডস 
ফাইল ছবি

মুখের যে কোনও কালো দাগ বা ব্ল্যাক হেডস মুখ ধোয়ার সময় তুলে ফেলাই ভালো। ত্বকের ওপর ময়লা জমে তৈরি হয় ব্ল্যাক হেডস। পার্লারে গিয়ে ব্ল্যাক হেডস তোলার অভিজ্ঞতা অনেকেরই হয়ত রয়েছে। কিন্তু সব সময় তো পার্লারে যাওয়া সম্ভব হয় না, তাই জেনে নিন বাড়িতেই ব্ল্যাক হেডস তুলে ফেলার সহজ উপায়।


কীভাবে সহজেই ব্ল্যাক হেডস তুলে ফেলবেন, চলুন জেনে নিন সেই নিয়ম-


বেকিং সোডা ব্যবহার করুন


বেকিং সোডা ব্ল্যাকহেডস তুলতে ম্যাজিকের মতো কাজ করে থাকে। সাধারণ পানিতে এক টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। মুখের যে সব অংশে ব্ল্যাক হেডস আছে, সেখানে এই পানির মিশ্রণ লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। এবার তা শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। বেকিং সোডার মধ্যে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান ত্বককে ভালো রাখতে বিশেষ ভাবে সাহায্য করে। এক দিনে যদি সব না ওঠে তাহলে একাধারে দু'তিন দিন ব্যবহার করুন।


আরও পড়ুন: রুটির পুষ্টিগুণ বৃদ্ধিতে যে ৪ উপকরণ মেশাবেন


টমেটো পেস্ট ব্যবহার করুন


টমেটো ব্ল্যাক হেডস তুলতে প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে। প্রথমে টমেটো পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট এবার লাগিয়ে দিন ব্ল্যাক হেডসের ওপর। সম্পূর্ণ মিশ্রণ শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলাফল পেতে সপ্তাহে অন্তত তিনদিন ব্যবহার করুন।


ডিমের সাদা অংশ ব্যবহার করুন


ব্ল্যাক হেডস তুলতে আপনি চাইলে ডিমের সাদা অংশ ব্যবহার করতে পারেন। এর জন্য ডিম ভেঙে প্রথমেই কুসুম আলাদা করে নিন। এরপর সাদা অংশের সাথে এক টেবিল চামচ মধু মিশিয়ে দিন। এই মিশ্রণ ব্ল্যাকহেডসের ওপর লাগিয়ে দিন। মিশ্রণটি সম্পূর্ণ শুকিয়ে যাওয়ার পর সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। ডিমের সাদা অংশ খুব সহজেই লোমকূপের গোড়া পর্যন্ত পরিষ্কার রাখতে সাহায্য করে। অন্যদিকে ত্বককে করে তোলে আরও উজ্জ্বল।


এমএল/