সেনেগালে নৌকা ডুবে ২৩ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০১:৩৮ অপরাহ্ন, ২৯শে ফেব্রুয়ারি ২০২৪


সেনেগালে নৌকা ডুবে ২৩ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু
ফাইল ছবি

পশ্চিম আফ্রিকার দেশ সেনেগাল। দেশটিতে নৌকা ডুবে কমপক্ষে ২৩ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। নৌকাটি ইউরোপগামী ছিল।


এ ঘটনায় স্থানীয় সময় বুধবার (২৮ ফেব্রুয়ারি) দেশটির উত্তরাঞ্চলে সাগর থেকে ২০টির বেশি মরদেহ উদ্ধার করা হয়েছে।


এক আঞ্চলিক গভর্নর গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন।


নৌকাডুবির এই ঘটনায় বেশ কয়েকজন এখনো নিখোঁজ রয়েছেন। তাদের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। সেইন্ট লুইসের আঞ্চলিক গভর্নর আলিউন বাদারা সাম্ব বলেন, “২৩টি লাশ উদ্ধার করা হয়েছে। এছাড়া আরও ২০ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে।”


আরও পড়ুন: মালয়েশিয়ায় ১৩৪ বাংলাদেশিসহ ২৩২ অভিবাসী গ্রেফতার


তিনি বলেন, “সন্ধ্যার পর থেকে বেশ কিছু মরদেহ সাগরে ভেসে থাকতে দেখা যায়। স্থানীয় উদ্ধারকারী এবং নৌবাহিনীর সদস্যরা জীবিতদের উদ্ধারে তল্লাশি চালাচ্ছেন।”


নৌকা ডুবে যাওয়ার সময় নৌকায় কতজন আরোহী ছিল সে বিষয়ে বিস্তারিত তথ্য জানাননি বাদারা সাম্ব। তবে জীবিত উদ্ধার হওয়া লোকজন জানিয়েছেন, এই সংখ্যা কয়েকশ হতে পারে। আলফা বালদে নামে জীবিত উদ্ধার হওয়া এক ব্যক্তি জানান, “ওই নৌকাটিতে প্রায় ২০০ আরোহী ছিল।”


আরও পড়ুন: পুরো শহর জ্বালিয়ে দিল মিয়ানমার জান্তা!


আফ্রিকার অভিবাসনপ্রত্যাশীদের কাছে স্প্যানিশ ক্যানারি দ্বীপপুঞ্জে যাওয়ার জন্য সেনেগালের উপকূলগুলো জনপ্রিয় হয়ে উঠছে। ফলে এই রুটে অভিবাসনপ্রত্যাশীদের চাপ বাড়ছে।


ইইউ সীমান্ত সংস্থা ফ্রন্টেক্সের তথ্যমতে, আটলান্টিক দ্বীপপুঞ্জে আগত অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায় সেনেগাল এবং মরক্কোর নাগরিক। স্প্যানিশ সরকার জানিয়েছে, ২০২৩ সালে ক্যানারিতে পৌঁছানো অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা ছিল প্রায় ৪০ হাজার। সূত্র: সিনহুয়া, লা  মুনডে


জেবি/এসবি