আজ ছেলেদের প্রেমের প্রস্তাব পাওয়ার দিন


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৩:৩২ অপরাহ্ন, ২৯শে ফেব্রুয়ারি ২০২৪


আজ ছেলেদের প্রেমের প্রস্তাব পাওয়ার দিন
প্রতীকী ছবি

আজ ২৯ ফেব্রুয়ারি। চার বছর পর এই দিনটি আসে। তবে আজ আরও একটি বিশেষ দিন। তা হলো মেয়ের পক্ষ থেকে ছেলেকে প্রস্তাব পাঠানোর দিন! যদি পছন্দের ছেলে থেকে থাকে, তাহলে আজই সে কথা জানিয়ে দেওয়ার জন্য উপযুক্ত দিন। কিন্তু কেন, তা জানেন?


পুরো বিশ্বজুড়ে সবখানেই কমবেশি “লজ্জা নারীর ভূষণ”-এ রকম একটা কথা প্রচলিত। আর তাই হয়ত পুরুষেরাই সব সময় ভালোবাসার কথা জানাবেন, হাঁটু গেড়ে প্রস্তাব দেবেন, এ বিষয় গুলো দেখে বেশঅভ্যস্ত। সেই পঞ্চম শতাব্দীতে রোমানো-ব্রিটিশ পোপ সেন্ট প্যাট্রিককে কেউ একজন নারীদের হয়ে বলেছিলেন, “ওদের তো মনের কথা জানাতে অনেক সময় লেগে যায়।”


আরও পড়ুন: ৩০শে ফেব্রুয়ারি দিনটি ইতিহাসে একবারই এসেছিল


বেশির ভাগ সময় দেখা যায়- প্রিয়জনকে মনের কথা বলার আগেই সেই প্রিয়জন অন্য কারও হয়ে যান। বা যেকোনও কারণেই হোক, তারা আলাদা হয়ে যান। এর ফলে খুব নীরবেই তৈরি হয় অনেক বিচ্ছেদের গল্প। কোনও দিন যেগুলো ইতিহাসের পাতায় জায়গা পায় না।


আরও পড়ুন: আজ ধনেপাতা অপছন্দ করা দিবস


তখন মেয়েদের জন্য একটা দিন নির্দিষ্ট করে দিয়েছেন আয়ারল্যান্ডের ধর্মপ্রচারক সেন্ট প্যাট্রিক। পছন্দের পুরুষকে সেদিন তারা বিয়ের প্রস্তাব পাঠাবেন। আর সেটা হলো- ৪ বছর পর আসা ২৯ ফেব্রুয়ারিতে। সেন্ট প্যাট্রিক আরও এক অদ্ভুদ নিয়ম করে গেছেন। সেটি হলো-  যে পুরুষ অধিবর্ষে পাওয়া কোনোও নারীর বিয়ের প্রস্তাব ফিরিয়ে দেবেন, সরকারি কোষাগারে তাকে নির্দিষ্ট পরিমাণ টাকা জরিমানা গুনতে হবে।


বর্তমানে আয়ারল্যান্ড ও ডেনমার্ক থেকে শুরু করে সারা ইউরোপেজুড়েই এদিন নারীদের পক্ষ থেকে পছন্দের ছেলেকে প্রেম ও বিয়ের প্রস্তাব দেওয়াটা অনেকটা অলিখিত প্রথার মতো চালু হয়ে যায়। এ সময়ে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে দিনটিকে নারীদের পক্ষ থেকে ছেলেদের প্রস্তাব পাঠানোর দিন হিসেবে উদ্‌যাপন করা হয়ে থাকে। সূত্র : অনলাইন


জেবি/এসবি