আজ ধনেপাতা অপছন্দ করা দিবস


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৬:৫৯ অপরাহ্ন, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪


আজ ধনেপাতা অপছন্দ করা দিবস
ফাইল ছবি

মাছ, সবজি, কাঁচামরিচ, ধনেপাতা বাসা থেকে গোটা গোটা অক্ষরে লিখে দেওয়া বাজারের লিস্টের দিকে তাকিয়ে আছেন। লিস্টে ‘ধনেপাতা’ দেখে মেজাজ বিগড়ে যাচ্ছে। যথাসম্ভব শান্ত অবস্থায় বাজার করে নিয়ে এলেন। বাজারের ব্যাগ বাসায় রাখতে রাখতে বলে দিলেন, ‘ধনেপাতা দিয়ে যা খুশি হোক তাই করা হোক, কিন্তু আমার খাবারে যেন ধনেপাতা না আসে’!


ধনেপাতার বিষয়টা অনেকের কাছে এমনই। এর স্বাদ-গন্ধ অনেকে সহ্যই করতে পারেন না। আবার কেউ কেউ ধনেপাতা ছাড়া কিছু কিছু পদ রান্না করার কথা ভাবতেই যেন পারেন না। এতে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন এ, সি, কে, ফলিক অ্যাসিডসহ অ্যান্টি–ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টিহিস্টামিনের মতো উপকারী উপাদানে ভরপুর। 


আরও পড়ুন: বিস্কুটের গায়ে ছিদ্র থাকে কেন


তবে এর পার্শ্বপ্রতিক্রিয়াও কিন্তু নিহাতই কম নয়। খাবারদাবারে এর অতিরিক্ত ব্যবহার বেশ কিছু রোগের ঝুঁকিও বাড়িয়ে দেয়। বেশি পরিমাণে ধনেপাতা খেলে শ্বাসকষ্ট, অ্যালার্জি, বুকে ব্যথা হতে পারে। এমনকি কমে যেতে পারে লিভারের কার্যক্ষমতাও। এমনকি গর্ভস্থ ভ্রূণের বড় ক্ষতিও হয় এতে। অবশ্য ধনেপাতা যাদের অপছন্দের তালিকায়, এসব নিয়ে তাদের মাথাব্যথার কোনো অবকাশ নেই।


ধনিয়ার ইংরেজি শব্দ ‘করিয়ান্ডার’ এসেছে গ্রিক শব্দ ‘করিস’ থেকে, যার অর্থ হলো তীব্র দুর্গন্ধ ছড়ানো পতঙ্গ। হ্যাঁ, এই গন্ধের জন্যই এটি অনেকেই পছন্দ করেন না। এর থেকে সাবান, লোহা বা পোকামাকড়ের গন্ধ পেয়ে থাকেন অনেকে। বৈজ্ঞানিক সাময়িকী নেচার প্রকাশিত এক গবেষণা নিবন্ধে বলা হয়েছে যে ধনেপাতা থেকে সাবানের গন্ধ পাওয়ার সাথে জিনগত বৈশিষ্ট্যের বিশেষ সম্পর্ক রয়েছে।


আরও পড়ুন: নাম ধরে ডাক দিলেই সামনে উপস্থিত হয়ে যায় সাপের দল


শনিবার (২৪ ফেব্রুয়ারি), ধনেপাতা অপছন্দ করা দিবস। ২০১৩ সালে ‘আই হেট করিয়ান্ডার’ নামের একটি সোশ্যাল গ্রুপের উদ্যোগে দিনটির সূচনা হয়। তবে ধনেপাতা যারা অপছন্দ করেন, তারা কিন্তু এই দিনটি পালন করতে পারেন।


এমএল/