বিস্কুটের গায়ে ছিদ্র থাকে কেন


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৭:৪৫ অপরাহ্ন, ৩১শে জানুয়ারী ২০২৪


বিস্কুটের গায়ে ছিদ্র থাকে কেন
ফাইল ছবি

বিস্কুট হচ্ছে ময়দার সংমিশ্রণে বানানো এক ধরনের খাবার। এটি সাধারণত কিছুটা শক্ত হয়ে থাকে। আকারে চেপ্টা, গোল, চারকোনাসহ বিভিন্ন ধরনের হয়ে থাকে। বর্তমানে নানারকম ফাস্টফুডের রাজত্ব চললেও বিস্কুট কিন্তু এখনো হারিয়ে যায়নি। বাজারে বিভিন্ন ফ্লেভারের বিস্কুট পাওয়া যায়। আলাদা আলাদা ট্যাগ লাগিয়ে ভাগ করা হয় বিস্কুটের নাম, দাম ও ধরণ।


শিশুদের কাছে রকমারি বিস্কুটের চাহিদার কোনো শেষ নেই। বাজারে বিভিন্ন প্রকার বিস্কুটের ভিতরে রয়েছে কাজুবাদামের বিস্কুট, গম এবং ক্রিমের তৈরি বিস্কুট, খং গুয়ান বিস্কুট, স্পঞ্জ বিস্কুট, ক্রেকার্স অরিও বিস্কুট, ওয়েফার বিস্কুট, ডাইজেস্টিভ বিস্কুট ও চকলেট ব্রাউনি বিস্কুট ইত্যাদি। বাজারে বিস্কুটের বিভিন্ন বৈচিত্র্য থাকায় অনেক সময় আমরা ভেবেই পাই না, আসলে কোনটা ছেড়ে কোনটা খাব! 


আরও পড়ুন: নাম ধরে ডাক দিলেই সামনে উপস্থিত হয়ে যায় সাপের দল


ডায়াবেটিস রোগীদের জন্য এখন বাজারে আছে সুগার ফ্রি বিস্কুট। স্বাদে ভিন্নতা আছে আবার ডিজাইনেও বেশ ভিন্নতা আছে। কিন্তু আপনি কী কখনও লক্ষ্য করে দেখেছেন, বিস্কুটের গায়ে ছিদ্র কেন থাকে। বিশেষ করে ক্রেকার্স এবং অরিও বিস্কুটে গায়ে ছিদ্রগুলো কিন্তু এমনি এমনি করা হয় না। এর পেছনে অন্য অনেক কারণ আছে।


আপনি যদি মনে করে থাকেন যে, শুধুমাত্র নকশা করার জন্যই ছিদ্র করা হয়। আসলে এটাই আসল কারণ নয়। বিস্কুটের গায়ে অসংখ্য ছিদ্র রাখার প্রধান কারণ হচ্ছে বেক করার সময় বাতাস সেই ছিদ্রগুলোর মধ্য দিয়ে প্রবাহিত হয়। আর এই বাতাস প্রবাহের কারণে বিস্কুটের ফুলে ওঠা বাধাগ্রস্ত হয়।


বিস্কুট বানানোর পূর্বে ময়দা, চিনি ও লবণ ট্রেতে ছড়িয়ে রাখা হয়। যা একটি মেশিনের নিচে রাখা হয়। বেক করতে গেলেই অনেক সময়ে এই মণ্ড ফুলে ওঠে। এবং এর ভেতরে বাতাসের একপ্রকার বুদবুদের সৃষ্টি হয়। এই বুদবুদ বিস্কুটের গঠন নষ্ট করে ফেলে। এই বুদবুদ এড়াতেই বিস্কুটের গায়ে ছোট ছোট ছিদ্র করে দেওয়া হয়। আর ছিদ্র ছাড়া বিস্কুট ঠিকমতো বানানো যায় না। 


আরও পড়ুন: ‘মৃত’ ব্যক্তিকে জীবিত উদ্ধার করে আবার বিয়ে দেওয়া হয়


তবে এখনকার হাই-টেক মেশিনগুলো এই ছিদ্রগুলোকে সমান ব্যবধান এবং মাপের করে তুলতে পারে। ফলে বিস্কুটগুলো সব দিক থেকেই সমানভাবে বেক করা যায়। বিস্কুটে ছিদ্র থাকলে বেক করার পরে কুড়কুড়ে হয়। ছিদ্র তৈরির একটি বৈজ্ঞানিক কারণ হচ্ছে এর মধ্যে থেকে তাপমাত্রা বাহির করা। যদি ছোট ছোট ছিদ্র না থাকে তা হলে বিস্কুটের তাপ বের হতে পারবে না এবং মাঝখান থেকে অল্পতে ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকবে।


বিশেষত সব ধরনের বিস্কুট তৈরির উপকরণ এক নয়। যার ফলে সব বিস্কুটে ছিদ্রের প্রয়োজন হয় না। ময়দার পরিমাণ কতটুকু বা কতসময় বেক করার প্রয়োজন হচ্ছে, তার উপর নির্ভর করে বিস্কুটের গায়ে ছিদ্র থাকবে নাকি থাকবে না।


এমএল/