নাম ধরে ডাক দিলেই সামনে উপস্থিত হয়ে যায় সাপের দল


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৭:১০ অপরাহ্ন, ২৩শে জানুয়ারী ২০২৪


নাম ধরে ডাক দিলেই সামনে উপস্থিত হয়ে যায় সাপের দল
ছবি: সংগৃহীত

আমরা সবাই কমবেশি গৃহপালিত পশু হিসেবে অনেক ধরনের প্রাণী পুষে থাকি । যেমন গরু -ছাগল, হাঁস- মুরগি, ভেড়া ও মহিষ। এমনকি কুকুর- বিড়াল ও পুষে থাকি। তবে পৃথিবীতে এমন অনেক মানুষই আছে যারা খুবই ভয়ঙ্কর প্রাণী পোষে। যেমনঃ সাপ, বাঘ, কুমির ইত্যাদি। আজ আমরা আপনাদের এক সাপ পালনকারী সম্পর্কে জানাবো।


সাপ একটি বিষধর প্রাণী আমরা সবাই জানি। যার কামড়ে মানুষ মারা যায়। টিভিতে এমন অনেক সাপ আছে যাদের লেজে বা শরীরের যে কোন অংশ লাগলে সাথে সাথে মানুষ মারা যায়। আবার পৃথিবীতে এমন অনেক সাপ আছে যাদের কামড়ে মানুষ ৫ থেকে ১০ সেকেন্ডের ভিতরেই মারা যায়। এবং কিছু কিছু সাপ আছে তেমন বিষ থাকে না এবং মানুষকে কামড়ালে সেই সাপের বিষে মানুষ মারা যায় না। তবে আমরা ছোট বড় সবাই সাপ থেকে বিরত থাকব। কারণ বেশিরভাগ সাপই বিষধর সাপ হয়।


আরও পড়ুন: ১৯৯৬ সালের ক্যালেন্ডারে চলবে ২০২৪


সাপ পানিতে এবং ডাঙ্গাই দুই স্থানেই বসবাস করে। সাপের নিজস্ব কোন বাসা থাকে না। তারা ইঁদুরের গর্তে এবং ব্যাঙের গর্তে লুকিয়ে থাকে। ইদুর এবং ব্যাঙকে সাপ খাদ্য হিসেবে খেয়ে থাকে। আর সাপ যখন পানিতে থাকে তখন মাছ শিকার করে খায়।


আর এই সাপ পালনকারী ভিডিও যখন নেট দুনিয়ায় প্রকাশ করা হয় প্রচুর পরিমাণে এই ভিডিও ভাইরাল হয়ে যায়। আপনাদের এই ভাইরাল হওয়া ভিডিওর আসল রহস্য সম্পর্কে জানাবো।


ভারতের উত্তর প্রদেশে এক ব্যক্তি বসবাস করে। এই ব্যক্তি সাপকে খুব পছন্দ করে। পোষা প্রাণী হিসেবে সে নিয়মিত সাপ পালন করতে থাকে। তিনি এভাবেই সাপ পালন করে ছোট থেকে বড় করে তোলে। সাপকে সময় মত খাবার দেওয়া, গোসল করানো থেকে শুরু করে সাপকে অনেক প্রশিক্ষণ দেয়া হয়। তিনি সাপকে এমন ভাবেই প্রশিক্ষণ দিয়েছেন যে নাম ধরে ডাকলেই সাপ চলে আসে। সাপগুলোকে খাবার হিসেবে কলা ও দুধ দেওয়া হয়। এই ব্যক্তি নিয়মিত সাপের জন্য খাবার প্রস্তুত রাখে।


আরও পড়ুন: ‘মৃত’ ব্যক্তিকে জীবিত উদ্ধার করে আবার বিয়ে দেওয়া হয়


সে মূলত কোবরা সাপ পোষে। সাধারণত এই ধরনের সাপ মানুষের সাথে একই জায়গায় থাকতে পছন্দ করে। গ্রাম্য এলাকায় এ ধরনের সাপগুলো প্রায়ই জঙ্গল থেকে মানুষের বসত বাড়িতে এসে বাসা বাঁধার চেষ্টা করে। আর এখান থেকে বোঝা যায় এধরনের সাপ মানুষের সাথে মিশতে পছন্দ করে। তাই তিনি সাপ পালন করার জন্য কোবরা সাপ বেছে নেয়। সে একসাথে বেশ কয়েকটি সাপ পালন করেন।


এই ব্যক্তি তার সাপের সাথে প্রায়ই খেলাধুলায় মেতে ওঠে। আর সাপ গুলোও তার সাথে স্বাচ্ছন্দে খেলতে পছন্দ করে। ব্যক্তি হিসাবে সে সাপগুলোকে এতটাই ভালোবাসে যে সাপ গুলো তাকে অনেক আপন করে নিয়েছে। সে যখন তাদের নাম ধরে ডাকে তখন ঠিক সেই সাপটি তার সামনে এসে হাজির হয়। আমরা এ ধরনের ঘটনা সাধারনত কুকুর-বিড়ালের সময় দেখেছি যে, তাদের নাম ধরে ডাকলে তারা এসে হাজির হয়। কিন্তু সাপের এই ধরনের ব্যাপার আগে কখনোই দেখিনি। সাপ যে এভাবে পোষ মেনে যাবে এটি সত্যিই অকল্পনীয় বিষয়।


ব্যক্তিটি সাপকে এতটাই বেশি ভালোবাসে যে, সে যখন সাপের মাথায় চুমু দেয় তখন সাপ রেগে যায় না বরং তাঁর চুমু সাদরে গ্রহণ করে নেই। সাপ এবং মানুষের মধ্যে এধরনের ভালোবাসা সত্যিই বিরল। আপনারা যদি মানুষ এবং সাপের এরূপ ভালোবাসার দেখতে চান তাহলে ইউটিউবে দেখতে পারেন।


এমএল/