সন্ধান মিলল ৩৭০০ বছরের পুরনো লিপস্টিকের!


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০২:৫৪ অপরাহ্ন, ৪ঠা মার্চ ২০২৪


সন্ধান মিলল ৩৭০০ বছরের পুরনো লিপস্টিকের!
ছবি: সংগৃহীত

 ৩৭০০ বছর আগের বিশ্বের সবচেয়ে পুরনো লিপস্টিকের সন্ধান মিলেছে। দু’দশক আগে মাটি খুঁড়ে এক ধরনের বোতলের সন্ধান পেয়েছিলেন প্রত্নতত্ত্ববিদরা। সেই বোতলেই পুরনো লিপস্টিকের সন্ধন পাওয়া যায় বলে গবেষণা থেকে জানা যায়।


বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, গত ২০০১ সালে জিরোফত এলাকা থেকে মাটি খুঁড়ে একটি বোতলের ভিতরে লিপস্টিকের সন্ধান পেয়েছিলেন প্রত্নতত্ত্ববিদরা। সেই বোতলে ছিল উজ্জ্বল ক্রিমসন বর্ণের লিপস্টিক। প্রসাধনীর সন্ধান মিললেও সেটির বয়স নিশ্চিত হতে পারছিলেন না প্রত্নতত্ত্ববিদরা। প্রায় দু’দশক ধরে গবেষণা চলার পর তারা এই প্রসাধনীর সঠিক বয়স নির্ধারণ করে ফেলেন।


আরও পড়ুন: আজ ছেলেদের প্রেমের প্রস্তাব পাওয়ার দিন


রেডিও কার্বন পদ্ধতিতে বয়স নির্ধারণ করে তারা। অবশেষে জানতে পারেন বিশ্বের সবচেয়ে পুরনো লিপস্টিক এটি। ৩৭০০ বছর পুরনো এই লিপস্টিকটি ১৬৮৭ খ্রিস্টপূর্বাব্দে তৈরি করা হয়েছিল বলে ‘জার্নাল সায়েন্টিফিক রিপোর্টস’-এ প্রকাশিত রিপোর্টে জানা যায়।


আরও পড়ুন:৩০শে ফেব্রুয়ারি দিনটি ইতিহাসে একবারই এসেছিল


প্রত্নতত্ত্ববিদরা জানান,  এই লিপস্টিক মূলত হেমাটাইট নামের খনিজ দিয়ে তৈরি। লিপস্টিকের লাল রঙের নেপথ্যে রয়েছে হেমাটাইট নামের অক্সাইড খনিজের উপস্থিতি। এই খনিজ থেকেই উজ্জ্বল লাল বর্ণের উৎপত্তি। এই লিপস্টিকটি একটি সুন্দর খোদাই করা বোতলের মধ্যে রাখা। সূত্র: মিরর


জেবি/এসবি