হঠাৎ উধাও ফেসবুক আইডি


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৯:৪৮ অপরাহ্ন, ৫ই মার্চ ২০২৪


হঠাৎ উধাও ফেসবুক আইডি
ফাইল ছবি

মেটার আওতাধীন ফেসবুকের সার্ভারে সমস্যা দেখা দিয়েছে। হঠাৎ করেই সবার ফেমবুক আইডি লগআউট হয়ে যায়।সোশ্যাল মিডিয়া হঠাৎ করেই নিষ্ক্রিয় হয়ে পড়েছে। বাংলাদেশের ব্যবহারকারীরা কেউই ফেসবুকে লগইন করতে পারছেন না। এমনকি ফেসবুকে সক্রিয় থাকা আইডিগুলোও এক এক করে স্বয়ংক্রিয়ভাবে লগআউট হয়ে যাচ্ছে।


মঙ্গলবার (৫ মার্চ) বাংলাদেশ সময় রাত ৯টার পর থেকে এ সমস্যার কথা জানাতে থাকেন ফেসবুক ব্যবহারকারীরা। বিভিন্ন জায়গা থেকে ব্যবহারকারীরা সংবাদমাধ্যম জানিয়েছেন তারা কেউই ফেসবুক ব্যবহার করতে পারছেন না। দৈনিক জনবাণীর কর্মীরাও ফেসবুক কোনোভাবেই লগইন করতে পারছেন না বলে জানান। 


সোশ্যাল মিডিয়া ও ওয়েবসাইট পর্যবেক্ষক প্রতিষ্ঠান ডাউন ডিটেকটরের গ্রাফে দেখা গেছে, রাত ৯টা ২০ মিনিট থেকে এ পর্যন্ত ২ লাখ ১৫ হাজার ৫৮৮ জন ফেসবুক ব্যবহারকারী অভিযোগ জানিয়েছেন, তারা সবাই ফেসবুক ব্যবহারে সমস্যার সম্মুখীন হচ্ছেন।


বাংলাদেশের এক ব্যবহারকারী গণমাধ্যমকে জানান, রাত ৯টা থেকেই তিনি ফেসবুক ডাউন পাচ্ছিলেন। পরে ৯টা ২০ মিনিটের দিকে হঠাৎ করেই তার আইডি স্বয়ংক্রিয়ভাবে লগআউট হয়ে গেছে এখন আর লগইন হচ্ছে না।


ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল এক প্রতিবেদনে জানিয়েছে, পুরো বিশ্বজুড়ে ফেসবুক এবং ইন্সটাগ্রামে সমস্যা দেখা দিয়েছে। বিশ্বের কোথাও কেউই ফেসবুক ও ইন্সটাগ্রামে ঢুকতে পারছে না।


জানা গেছে এই দুটি মাধ্যমের ওয়েবসাইট ও অ্যাপস উভয়ই অকার্যকর হয়ে পড়েছে।তবে এ বিষয়ে এখনও পর্যন্ত ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার পক্ষ থেকে কোনো কিছুই জানা যায়নি।


এমএল/