এক ঘণ্টায় ফেসবুক বন্ধ থাকায় জাকারবার্গের কত ক্ষতি হলো?


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ১১:৫৮ পূর্বাহ্ন, ৬ই মার্চ ২০২৪


এক ঘণ্টায় ফেসবুক বন্ধ থাকায় জাকারবার্গের কত ক্ষতি হলো?
ছবি: সংগৃহীত

মেটার অঙ্গ প্রতিষ্ঠান সামাজিকমাধ্যম ফেসবুক, ইনস্টাগ্রাম, থ্রেড এবং মেসেঞ্জার হঠাৎ এক ঘণ্টা বন্ধ থাকার পর ফের সচল হয়।


মঙ্গলবার (৫ মার্চ) রাত ৯টার পর থেকে হঠাৎ সকলের ফেসবুক একাউন্ট লগ আউট হয়ে যায়। এসময় ইনস্টাগ্রাম-থ্রেডও কাজ করছিল না। তবে রাত সোয়া ১০টার পর থেকে পুনরায় অ্যাকাউন্ট সচল হয় এবং প্রবেশ করতে পারেন ব্যবহারকারীরা। এই এক ঘণ্টায় প্রতিষ্ঠানটির কতটা ক্ষতি হয়েছে তা জানা গেছে।


ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, বিশ্বজুড়ে মেটার অঙ্গ প্রতিষ্ঠান  ফেসবুক, ইনস্টাগ্রাম, থ্রেড এবং মেসেঞ্জার   এক ঘণ্টা বন্ধ থাকায় মেটার শেয়ারের দামও ১.৫ শতাংশ কমে গেছে। একই সাথে এর কারণে মার্ক জাকারবার্গ প্রায় ১০০ মিলিয়ন ডলার রাজস্ব হারিয়েছেন।


আরও পড়ুন: যে কারণে এক ঘণ্টা বন্ধ ছিল ফেসবুক, জানাল মেটা


এর আগে ওয়েবসাইট পর্যবেক্ষক প্রতিষ্ঠান ডাউন ডিটেকটরের গ্রাফে দেখানো হয়েছে, রাত ৯টা থেকে ৯টা ৩২ মিনিট পর্যন্ত ৩ লাখ ৫২ হাজার ২৯ জন ফেসবুক ব্যবহারকারী অভিযোগ করেছেন তারা ফেসবুক ব্যবহারে সমস্যার সম্মুখীন হয়েছেন।


ব্যবহারকারীরা জানিয়েছিলেন, রাত ৯টার পর হঠাৎ করেই তাদের ফেসবুক আইডি লগআউট হয়ে গেছে। শুধু মুঠোফোন ব্যবহারকারীরা নয়, কম্পিউটারে ফেসবুক ব্যবহারকারীরাও একই সমস্যায় পড়েছেন।


অনেকে পুনরায় লগিন হওয়ার চেষ্টা করা হলেও পাসওয়ার্ড ভুল দেখিয়েছে। কেউ কেউ পাসওয়ার্ড রিসেট করার পরও লগিন করতে সক্ষম হয়নি। ফেসবুকে লগইন করতে না পেরে ব্যবহারকারীদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দেয়।


রাত ১০টার দিকে থ্রেডসে এক বার্তায় মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা সবাইকে কয়েক মিনিট অপেক্ষা করতে বলেন। পরে রাত সাড়ে ১০টার দিকে ফেসবুকের সমস্যা দূর হয়।


আরও পড়ুন: হঠাৎ উধাও ফেসবুক আইডি


এদিকে, সাইবার নিরাপত্তা বিশ্লেষক জেনিফার আলম বলেন, পুরো পৃথিবীতে এই সমস্যা হচ্ছে। অ্যাকাউন্ট লগ–আউট হয়ে যাওয়া, দ্বিস্তরের যাচাই পদ্ধতি (টু-ফ্যাক্টর অথেনটিকেশন) কাজ করছেনা ইত্যাদি সমস্যা দেখা যাচ্ছে।


ফেসবুকের সমস্যা চলাকালীন ব্যবহারকারীদের কিছু বিষয়ে সচেতন থাকতে পরামর্শ দিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।  বিশেষজ্ঞরা ফেসবুক ব্যবহারকারীদের কিছু কাজ করতে নিষেধ করেছেন। তারা বলেছেন, “এখন ফেসবুক পেজে ফরগেট পাসওয়ার্ডে ক্লিক না করা। ফেসবুক অ্যাপ আনইন্সটল করা যাবে না। এছাড়া বারবার টু-ফ্যাক্টর অথেনটিকেশনের কোড না দেওয়ার পরামর্শ দিয়েছেন। পাশাপাশি অ্যাপের ডেটা ক্লিয়ার না করার পরামর্শ দিয়েছেন।”


জেবি/এসবি