সয়াবিন তেলে ভ্যাট কমিয়ে প্রজ্ঞাপন জারি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সয়াবিন তেলে ভ্যাট কমিয়ে প্রজ্ঞাপন জারি

অপরিশোধিত সয়াবিন ও পাম তেল আমদানিতে মূল্য সংযোজন কর বা ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

বুধবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ প্রজ্ঞাপন জারি করে। আমদানি পর্যায়ে ভ্যাট অব্যাহতি আগামী ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে।

রাষ্ট্রপতির আদেশক্রমে এনবিআর চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে (এস.আর.ও. নং-৫৭-আইন/২০২২/১৭৩-মুসক) বলা হয়েছে, সরকার, ভ্যাট ও সম্পূরক শুল্ক আইন- ২০১২ (২০১২ সনের ৪৭ নং আইন) এর ধারা ১২৬ এর উপ-ধারা (১) এ প্রদত্ত ক্ষমতাবলে, কাস্টমস আইন-১৯৬৯ এর তালিকাভুক্ত পণ্যে ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

এর আগে সোমবার (১৪ মার্চ) এনবিআর পরিশোধিত সয়াবিন তেল ও পরিশোধিত পাম তেলের স্থানীয় উৎপাদন ও ব্যবসায় পর্যায়ে সব ভ্যাট প্রত্যাহার করে। বর্তমানে সয়াবিন ও পাম তেলের উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ এবং ব্যবসা পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট রয়েছে। পরিশোধিত সয়াবিন তেল ও পরিশোধিত পাম তেলের স্থানীয় উৎপাদন ও ব্যবসায় পর্যায়ে ভ্যাট অব্যাহতি আগামী ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে।

২০২১ সালের ১৯ অক্টোবর সরকার নির্ধারিত মূল্য অনুযায়ী প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬০ টাকা এবং খোলা সয়াবিন তেল ১৩৬ টাকায় বিক্রি হয়েছিলো। এরপর দেশের বাজারে আরেক দফা দাম বাড়ার পর প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬৮ টাকা এবং খোলা সয়াবিন তেল ১৪৩ টাকায় বিক্রি করা হয়।

ওআ/