কুয়েতে বাংলাদেশিরা পেতে যাচ্ছেন এনআইডি


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ১১:৩৪ পূর্বাহ্ন, ৭ই মার্চ ২০২৪


কুয়েতে বাংলাদেশিরা পেতে যাচ্ছেন এনআইডি
ছবি: সংগৃহীত

দীর্ঘদিন ধরে প্রবাসী বাংলাদেশিরা এনআইডি পাওয়ার প্রত্যাশা করছিলেন, সেই বহুল কাঙ্খিত সেবাটি কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে পেতে যাচ্ছেন শিগগিরই। কুয়েত প্রবাসী বাংলাদেশিদের জন্য এটি একটি সুসংবাদ।


বুধবার (৬ মার্চ) প্রবাসী সংবাদকর্মীরা কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামানের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এসব কথা বলেন।


আরও পড়ুন: কুয়েতের সড়কে ঝরল বাংলাদেশি যুবকের প্রাণ


তিনি বলেন, ২০২১ সালের নভেম্বর মাসে কুয়েত দূতাবাস জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভিস চালু সংক্রান্ত একটি সার্কুলার দিয়েছিল। এর ফলশ্রুতিতে চলতি মাসেই এই সার্ভিস চালু করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।


রাষ্ট্রদূত বলেন, চলতি মাসের ২০ তারিখ বাংলাদেশ থেকে টেকনিক্যাল সাপোর্ট টিম এবং ২৪ থেকে ২৯ তারিখের মধ্যে অ্যাডমিনিস্ট্রেশন টিম আসার কথা রয়েছে। এরপরই চূড়ান্তভাবে এনআইডি সার্ভিস চালু করা যাবে।


রাষ্ট্রদূত আরও বলেন, এরই মধ্যে কুয়েত দূতাবাস এনআইডি সার্ভিস চালুর প্রয়োজনীয় কিছু কাজও সম্পন্ন করেছে।


আরও পড়ুন: মালয়েশিয়ায় ট্রেনের ধাক্কায় প্রাণ গেল ৩ বাংলাদেশির


তিনি বলেন, এনআইডি নাগরিক জীবনে অত্যন্ত গুরুত্ব বহন করে। কুয়েত প্রবাসীদের দীর্ঘদিনের আকাঙ্খা এবার পূরণ হবে।  বাংলাদেশি নাগরিক হিসেবে তাদের জন্য এটি একটি বড় পাওয়া।


এনআইডি সার্ভিস চালুর আগে কীভাবে এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে, সেটি পরে জানিয়ে দেওয়ার কথা উল্লেখ করেন রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান।


জেবি/এজে