আইসিসি থেকে দুঃসংবাদ পেলেন তাওহীদ হৃদয়


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০৯:৩১ অপরাহ্ন, ১০ই মার্চ ২০২৪


আইসিসি থেকে দুঃসংবাদ পেলেন তাওহীদ হৃদয়
ফাইল ছবি

নিজেদের মাটিতে টি-টোয়েন্টি সিরিজটা খুব একটা ভাল কাটেনি তরুন ব্যাটার তাওহীদ হৃদয়ের জন্য। বিপিএলে ব্যাট হাতে ভালো সময় পার করলেও জাতীয় দলের জার্সিতে খাবি খেয়েছেন এই ক্রিকেটার। তার সাথে দলও বেশ ভুগেছে। সিরিজের দ্বিতীয় ম্যাচে হৃদয় ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়লেও তৃতীয় ম্যাচেই ডাক মেরেছেন এই ব্যাটার। 


নুয়ান থুশারার হ্যাটট্রিক গড়ার পথে হৃদয় আউট হয়েছিলেন এক দারুণ আউটসুইং ডেলিভারিতে। এরপরই মাঠ ছাড়ার সময় তর্কে জড়ান তাওহিদ হৃদয়। আর সেটা তখনই শেষ হয়ে যায় ফিল্ড আম্পায়ারের হস্তক্ষেপে। এরপরেই তুশারাও নিজের হ্যাটট্রিক পূর্ণ করেছেন। পরে অবশ্য ফাইফার পূরণ করেছিলেন। বাংলাদেশও সিরিজ নির্ধারণি ম্যাচে হেরে যায় ২৮ রানে। 


আরও পড়ুন: অধিনায়ক হয়েই মাঠে ফিরছেন তামিম


টি-টোয়েন্টি সিরিজের পর এবার দুঃসংবাদ পাচ্ছেন তাওহীদ হৃদয়। শ্রীলঙ্কান ক্রিকেটারদের সাথে অসদাচরণের জন্য আইসিসির সাজা পেলেন তরুণ এই ক্রিকেটার। ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে বাংলাদেশি এই ব্যাটারকে। সেই সাথে নিজ নামের পাশে ১টি ডিমেরিট পয়েন্টও যুক্ত হয়েছে।


সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে চতুর্থ ওভারে ব্যাট করতে এসে প্রথম বলেই লঙ্কান পেসার নুয়ান থুসারার বলে ক্লিন বোল্ড হয়ে যান তিনি। পরে প্যাভিলিয়নে ফেরার সময় লঙ্কান ক্রিকেটারদের দিকে তেড়ে যেতে দেখা গিয়েছিল হৃদয়কে। যদিও এসময় তাদের মধ্যে কী বিষয় নিয়ে তর্ক হয়েছিল তা জানা যায়নি। 


আরও পড়ুন: তামিম খেলতে চাইলে হাথুরু বাধা হবেন না: পাপন 


এই ঘটনার জন্য আইসিসির কোড অব কন্টাক্টের ২.২০ ধারা ভঙ্গ করেছেন তাওহীদ হৃদয়। আগ্রাসী আচরণে এই নীতি ভেঙেছেন এই ব্যাটার। যার ফলে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানাও করা হয়েছে তাকে। সেই সাথে নামের পাশে যুক্ত হয়েছে ১ টি ডিমেরিট পয়েন্টও। আগামী ২ বছরের মধ্যে আরও ৪টি ডিমেরিট পয়েন্ট নামের সাথে যোগ হলে ২ টি-টোয়েন্টি অথবা ২টি ওয়ানডে অথবা ১টি টেস্টে নিষিদ্ধ হতে হবে এই ক্রিকেটারকে।


হৃদয়ের নিজের ভুল স্বীকার করে ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফটের দেওয়া সাজা মেনে নেওয়ায় কোনো প্রকার আনুষ্ঠানিক শুনানির প্রয়োজনও পড়েনি।


এমএল/