রমজানে কোন শিক্ষাপ্রতিষ্ঠান কতদিন খোলা থাকবে


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:০৬ অপরাহ্ন, ১২ই মার্চ ২০২৪


রমজানে কোন শিক্ষাপ্রতিষ্ঠান কতদিন খোলা থাকবে
ফাইল ছবি

উচ্চ আদালতের আদেশ আপিল বিভাগ স্থগিত করায় পবিত্র রমজানে খোলাই থাকছে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়। এরপরই শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কোন পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান রমজানে কতদিন খোলা থাকবে তা জানিয়েছে।


প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন গণমাধ্যমকে জানিয়েছেন জানান, আপিল বিভাগের রায়ের পর পবিত্র রমজানে স্কুল খোলা রাখতে সরকারের সিদ্ধান্ত বাস্তবায়নে কোনো বাধা নেই। আগের সিদ্ধান্ত অনুযায়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় রমজানের প্রথম ১০ দিন খোলা থাকবে।


এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের জানান, সারাদেশের মাধ্যমিক বিদ্যালয়গুলো রোজায় ১৫ দিন খোলা থাকবে।


আরও পড়ুন: রমজানে খোলা থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান: আপিল বিভাগ


অপরদিকে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) সূত্র জানায়, দেশে কলেজগুলো রমজানে ২৪ মার্চ পর্যন্ত খোলা রাখা হবে।


এছাড়া রমজান উপলক্ষে মাদরাসার ছুটির তালিকাও সংশোধন করেছে সরকার। এতে ১৫ দিন ছুটি কমানো হয়েছে। নতুন এ সিদ্ধান্ত অনুসারে- ২১ মার্চ পর্যন্ত মাদরাসায় ক্লাস-পরীক্ষা চলবে।


রমজানে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল খোলা রাখার সিদ্ধান্ত স্থগিত করে উচ্চআদালতের দেওয়া আদেশ স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এই আদেশ স্থগিতের ফলে স্কুল খোলাই থাকছে।


আরও পড়ুন: রোজায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা-বন্ধ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আজ


এদিকে, রমজানে প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম চলবে নতুন সময়সূচিতে। নতুন সময়সূচি অনুসারে- সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস চলবে। আগামী ১০ রমজান পর্যন্ত এ নিয়মে নিয়মিত পাঠদান কার্যক্রম চালু থাকবে।


প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (ডিজি) শাহ রেজওয়ান হায়াতের স্বাক্ষর করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


জেবি/এসবি