কুয়েতে দীর্ঘদিন পরে অবৈধ অভিবাসীদের জন্য সারধাণ ক্ষমা ঘোষণা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:০৪ অপরাহ্ন, ১৫ই মার্চ ২০২৪


কুয়েতে দীর্ঘদিন পরে অবৈধ অভিবাসীদের জন্য সারধাণ ক্ষমা ঘোষণা
ছবি: প্রতিনিধি

কুয়েত স্বরাষ্ট্র মন্ত্রলায় ভিসা লঙ্ঘনকারী প্রবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছেন বলে জানিয়েছেন দেশটির গণমাধ্যম গুলো।


বৃহস্পতিবার (১৪ মার্চ) আরব টাইমসসহ দেশটির সকল আরবি ও ইংরেজি পত্রিকা এই খবর প্রকাশ করে। 


আরও পড়ুন: বিয়ে না দিলে লেখাপড়াই করবে না ১৩ বছরের কিশোর!


কুয়েত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য মতে দেশটিতে মোট প্রায় এক লাখ বিশ হাজার অবৈধ প্রবাসী রয়েছে বিভিন্ন দেশের। 


পবিত্র রমজান মাস উপলক্ষে ঘোষিত সাধারণ ক্ষমা ১৭মার্চ, ২০২৪ থেকে ১৭ জুন, ২০২৪ পর্যন্ত  এই সময়ের মধ্যে, কুয়েতে অবৈধভাবে থাকা একজন প্রবাসীর কাছে নিম্নলিখিত দুটি বিকল্প রয়েছে 


একজন অবৈধ প্রবাসী তার জরিমানা  পরিশোধের পর বৈধতা পাবেন যদি সে বৈধ ভাবে প্রথম  কুয়েতে আসার রেসিডেন্সি  কার্ড পেয়ে থাকেন কিন্তু  কোন কারনে তার কম্পানি বন্ধো হয়ে যায় তবে সে নির্দিষ্ট জরিমানা প্রদান করে বৈধ হওয়ার সুযোগ পাবেন এজন্য তাকে দেশটিতে অবস্থিত রেসিডেন্সি এ্যাফায়ারস ( জাওয়াজাত ) এর অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে। 


অথবা একজন অবৈধ প্রবাসী তার জরিমানা পরিশোধ না করে দেশ ত্যাগ করতে পারবেন, সে ক্ষেত্রে তিনি চাইলে পরবর্তীতে আবার বৈধ ভিসা নিয়ে কুয়েতে আসতে পারবেন। 


সাধারণ ক্ষমার সময় যারা দেশ ত্যাগ করবে তাদের কালো তালিকাভুক্ত করা হবে না, যার অর্থ তারা ভবিষ্যতে কুয়েতে পুনরায় প্রবেশ করতে পারবে।


আরও পড়ুন: মালিতে সেতু থেকে বাস নদীতে পড়ে প্রাণ গেল ৩১ জনের


তবে মন্ত্রণালয় সতর্ক করেছে যে যারা নির্দিষ্ট সময়ের মধ্যে সাধারণ ক্ষমার সুবিধা নিতে ব্যর্থ হবে তাদের গ্রেপ্তার, নির্বাসন এবং কালো তালিকাভুক্ত করা হবে, যার অর্থ তাদের কুয়েতে প্রবেশে আজীবন নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে।


এবিষয়ে কুয়েতে অবস্থিতি বাংলাদেশ দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত জনাব আশিকুজ্জামান একটি ভিডিও বার্তার মাধ্যমে কুয়েতে অবস্থিতি সকল বাংলাদেশী অবৈধ প্রবাসীদের এই সুযোগ গ্রহন করার আহবান জানান।


আরএক্স/