জাবিতে ৪র্থ কুরআনের অনুবাদ পাঠ প্রতিযোগিতা


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ১২:১৬ অপরাহ্ন, ১৭ই মার্চ ২০২৪


জাবিতে ৪র্থ কুরআনের অনুবাদ পাঠ প্রতিযোগিতা
ফাইল ছবি

গত তিন বছরের ধারাবাহিকতায় এবারও কুরআনের মাস ‘মাহে রমাদান’কে কেন্দ্র করে মহিমান্বিত কুরআনের আলোকে ছড়িয়ে দিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সাধারণ শিক্ষার্থীরা আয়োজন করতে যাচ্ছে '৪র্থ কুরআনের অনুবাদ পাঠ প্রতিযোগিতা।


প্রতিযোগিতার সিলেবাস হিসেবে থাকছে কুরআনের ৩০ তম পারার সকল সুরা এবং সূরা আল-ফাতিহা, সূরা আন-নূর, সূরা হুজুরাত।


সাধারণ শিক্ষার্থীদের আয়োজিত এ প্রতিযোগিতায় পুরস্কার হিসেবে থাকছে ১ম পুরস্কার নগদ  ৭০০০/- (সাত হাজার টাকা)ও বই। ২য় পুরস্কার নগদ ৬০০০/- (ছয় হাজার পাঁচশত টাকা) ও বই। ৩য় পুরস্কার নগদ ৫০০০/- (পাচ হাজার টাকা) ও বই। ৪র্থ পুরস্কার নগদ ৪০০০/-(চার হাজার টাকা) ও বই। ৫ম পুরষ্কার  নগদ ৩০০০/- (তিন হাজার টাকা) ও বই। ৬ষ্ঠ—১০ম পুরস্কার নগদ ২০০০/-(  দুই হাজার টাকা) ও বই।  এছাড়াও ১১-২০তম পুরষ্কার হিসেবে  প্রত্যেকের জন্য থাকছে ৫০০ টাকা সমমূল্যর বই এবং অংশগ্রহণকারী সকলের জন্য থাকবে শুভেচ্ছা উপহার।


আরও পড়ুন: ক্যাম্পাসে সুবিধাবঞ্চিতদের মাঝে ইফতার বিতরণ করলো ‘জাবির বিরিয়ানিওয়ালা’ সাকিব


প্রতিযোগিতার পরীক্ষা দুই ধাপে অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে অনলাইন মাধ্যমে বহুনির্বাচনি প্রশ্ন (MCQ) হবে গুগল ফরমে।  দ্বীতিয় ধাপের পরীক্ষা হবে সরাসরি।


পরীক্ষার ১ম ধাপে ৩০ মিনিটে ৫০ মার্কের মোট প্রশ্ন থাকবে ৫০টি। প্রতিটি প্রশ্নের মান থাকবে ১।


পরীক্ষার ২য় ধাপে থাকবে ৫০ মিনিটে ২০ টি বহুনির্বাচনি প্রশ্ন (MCQ) ও প্রতিটি প্রশ্নের মান ১ এবং ১৫ টি সংক্ষিপ্ত প্রশ্ন ও প্রতিটি প্রশ্নের মান ২।


প্রথম ধাপের পরীক্ষার অনুষ্ঠিত হবে ২৮ রমাদান ১৪৪৫ হিজরী সকাল ৯.০০ টা থেকে ৯.৩০ টা।


১ম ধাপে উত্তীর্ণ ৬০ জন দ্বিতীয় ধাপে অংশগ্রহণের সুযোগ পাবেন। ২য় ধাপের পরীক্ষা হবে ঈদের পর সরাসরি। এক্ষেত্রে তারিখ ও সময় জাবিইপা'র ফেসবুক পেজে জানিয়ে দেয়া হবে।


আরও পড়ুন: গণ-ইফতার আয়োজনের মধ্যে দিয়ে জাবিতে নীরব প্রতিবাদ


এছাড়াও সাধারণ নিয়ামাবলি হলো পরীক্ষায় কোনো নেগেটিভ মার্ক নেই। পরীক্ষা চলাকালীন কোন নোট, ব্যক্তি বা অনলাইন থেকে সাহায্য নেয়া যাবে না। একই নম্বর প্রাপ্তদের মধ্যে যে আগে সাবমিট করবে সে অগ্রগামী বলে বিবেচিত হবে।


প্রতিযোগিতার রেজিস্ট্রেশন https://forms.gle/D6c2V6hg2k4t9gcN9 লিংকে করা যাবে । লিংকটিতে প্রবেশ করে ফরমটি যথাযথ পূরণ করে সাবমিট করতে হবে। এক্ষেত্রে কোনো রেজিষ্ট্রেশন ফি নেই। রেজিষ্ট্রেশন চলবে আগামী ২৭ রমাদান পর্যন্ত।


উল্লেখ্য,  প্রতিযোগিতা সংক্রান্ত যেকোনো প্রয়োজনে ফেসবুক পেজের ইনবক্সে মেসেজ করতে হবে অথবা জাবিইপা'র ফেসবুক পোস্টে কমেন্ট করতে হবে । পরবর্তী সকল আপডেট ফেসবুক পেজ এবং গ্রুপে জানিয়ে দেওয়া হবে।


জেবি/এসবি