শ্রাদ্ধবাড়ির খাবার খেয়ে হাসপাতালে ভর্তি অন্তত ১৫০ জন


Janobani

সুজন চক্রবর্তী, আসাম (ভারত)

প্রকাশ: ০১:৫২ অপরাহ্ন, ১৭ই মার্চ ২০২৪


শ্রাদ্ধবাড়ির খাবার খেয়ে হাসপাতালে ভর্তি অন্তত ১৫০ জন
ছবি: প্রতিনিধি

ভারতের পশ্চিমবঙ্গের এক শ্রাদ্ধবাড়ির খাবার খেয়ে পেটের রোগে আক্রান্ত ৫ গ্রামের মানুষ। খাদ‍্য বিষক্রিয়ার জেরে এই পরিস্থিতি বলে চিকিৎসকরা জানিয়েছেন।


শনিবার (১৬ মার্চ) রাত থেকে রবিবার (১৭ মার্চ) সকাল পর্যন্ত ৫১ জন শিশুসহ মোট ১১৮ জনকে দেশটির পশ্চিমবঙ্গের সিউড়ি সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।


সকালেই জেলা মুখ‍্য স্বাস্থ্য আধিকারিক হিমাদ্রি আড়ি ব্লক স্বাস্থ্য আধিকারিক সহ চিকিৎসকদের একটি দল গ্রামে গিয়েছেন। 


আরও পড়ুন: ভারতে লোকসভা নির্বাচন শুরু ১৯ এপ্রিল


হিমাদ্রি আড়ি জানান, সদরে চিকিৎসা চলছে। গ্রামে যাতে আর পেটের রোগ ছড়িয়ে না পরে তার জন‍্য মেডিক্যাল টিম রাখা হয়েছে। সাঁইথিয়া ব্লকের ধোবাজল আদিবাসী পাড়ায় শ্রাদ্ধানুষ্ঠানে এসেছিলেন আত্মীয়স্বজনরা।


 শনিবার (১৬ মার্চ) সন্ধ্যায় তারা মুড়ি, বোঁদে, মিষ্টি খায়। রাত ১০ টায় বমি পায়খানা শুরু হয়। ধোবাজল গ্রামের কাকলি কিস্কু জানান, তার বোন সরলা কিস্কুর রবিবার (১৭ মার্চ) শ্রাদ্ধ ছিল। তার আগের দিন রীতিমতো আশেপাশের গ্রামের অনেকেই সন্ধ্যায় মুড়ি খেতে আসে। সন্ধ্যায় সেই খাবার খেয়ে রাতে বমি পায়খানা শুরু হয়ে যায়। 


আরও পড়ুন: সোমালিয়ান জলদস্যুদের কাছ থেকে ছিনতাই জাহাজ উদ্ধার করলো ভারতীয় নৌবাহিনী


সিউড়ি সদর হাসপাতালের ৫ ও ৬ তলায় আক্রান্তদের জন‍্য আলাদা করে ব‍্যবস্থা করা হয়েছে। সেখানে ধোবাজল ছাড়া ও ভবানন্দপুর, মির্ধাপুর, পাগলডাঙ্গা, তালবোনা আদিবাসী পাড়ার শিশু মহিলা পুরুষেরা ভর্তি।


মামনি হেমব্রম জানান, তাঁদের অনুমান বোঁদে থেকেই খাদ‍্যে বিষক্রিয়া হয়েছে। বাড়িতেই বোঁদের তৈরি করা হয়েছিল। হিমাদ্রি আড়ি জানান, আশংকাজনক কেউ নেই। পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।


জেবি/এসবি