যশোর ইপিজেডের জন্য অধিগ্রহণকৃত জমির দখল গ্রহণ করল বেপজা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:২২ অপরাহ্ন, ২৪শে মার্চ ২০২৪


যশোর ইপিজেডের জন্য অধিগ্রহণকৃত জমির দখল গ্রহণ করল বেপজা
ছবি: সংগৃহীত

যশোর রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা (ইপিজেড) স্থাপনের লক্ষ্যে জেলা প্রশাসন কর্তৃক অধিগ্রহণকৃত জমির দখল গ্রহণ করেছে বেপজা। 


শনিবার (২৩ মার্চ) আনুষ্ঠানিকভাবে বেপজার অনুকূলে প্রায় ৫০৩ একর জমির দখল হস্তান্তর করেন যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার ।


বেপজার সদস্য (প্রকৌশল) মোহাম্মদ ফারুক আলম এর উপস্থিতিতে বেপজার পক্ষে যশোর ইপিজেড প্রকল্পের প্রকল্প পরিচালক মো. ইউসুফ পাশা অধিগৃহীত জমির দখল গ্রহণ করেন।


আরও পড়ুন: আদমজী ইপিজেডের বন্ধ কোম্পানির শ্রমিকদের বকেয়া পরিশোধ শুরু করল বেপজা


উল্লেখ্য, গত ১৯ নভেম্বর ২০২৩ তারিখে বেপজা ভূমি মালিকগণের অনুকূলে ক্ষতিপূরণ প্রদানের লক্ষ্যে জেলা প্রশাসন বরাবর ২৬৬ কোটি টাকার চেক হস্তান্তর করে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ১২ নভেম্বর ২০১৯ তারিখে বেপজার গভর্ণর বোর্ডের ৩৪তম সভায় দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে যশোর জেলায় একটি ইপিজেড স্থাপনের নীতিগত সিদ্ধান্ত গৃহীত হয়। এই সিদ্ধান্ত বাস্তবায়নে যশোর জেলার অভয়নগর উপজেলার প্রেমবাগ ইউনিয়নের ৫০৩ একর জমি জেলা প্রশাসন কর্তৃক অধিগ্রহণ করা হয় যা এই অনুষ্ঠানের মাধ্যমে হস্তান্তর করা হয়। এ সময় যশোর ইপিজেড প্রকল্পের কর্মকর্তাবৃন্দ, জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দসহ স্থানীয় জনপ্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।


আরও পড়ুন: বেপজা অর্থনৈতিক অঞ্চলে ঔষধ উপকরণ কারখানা স্থাপন করবে চীনা কোম্পানি


উল্লেখ্য, জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ৯ নভেম্বর ২০২৩ তারিখে যশোর ইপিজেড স্থাপনের জন্য ১৬৭৮.২৯ কোটি টাকার প্রকল্প অনুমোদন করে। প্রকল্প প্রস্তাবনা অনুযায়ী, বিনিয়োগকারীদের জন্য ৪০০ শিল্পপ্লট তৈরি করা হবে যখানে ২ বিলিয়ন ডলার প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ (এফডিআই) আকর্ষণ করা যাবে। আশা করা হচ্ছে, ইপিজেডটি সম্পূর্ণভাবে চালু হলে ১.৫ লাখ লোকের প্রত্যক্ষ ও পরোক্ষ আরও ৩ লাখ লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে এবং দেশের মোট রপ্তানিতে বার্ষিক ২.৪ বিলিয়ন ডলার অবদান রাখবে।


জেবি/এসবি