চলন্ত ট্রেনে সন্তান জন্ম দিলেন মা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ১১:৩০ পূর্বাহ্ন, ২৫শে মার্চ ২০২৪


চলন্ত ট্রেনে সন্তান জন্ম দিলেন মা
ছবি: সংগৃহীত

ঢাকা হতে চট্টগ্রাম অভিমুখী ৭০২ ‘সুবর্ণ এক্সপ্রেস’-এ  সন্তানের জন্ম দিয়েছেন মোছাম্মত জান্নাতুন নামে এক নারী। 


শনিবার (২৪ মার্চ) সন্ধ্যা সাড়ে ৬টায় ট্রেনে ভূমিষ্ঠ হওয়া নবজাতক ও মা ব্রাহ্মণবাড়িয়া ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।


মোছাম্মত জান্নাতুন চট্টগামের কর্ণফুলি থানার শিকলবাহা ইউনিয়নের ইকবাল হোসেনের স্ত্রী। ট্রেনটি ভৈরব স্টেশন অতিক্রম করার সময় তার প্রসবব্যথা ওঠে।


জানা গেছে, ঢাকা থেকে ছেড়ে আসা সুবর্ণ ট্রেনটি ভৈরব বাজার স্টেশন অতিক্রম করে আশুগঞ্জ পার হয়ে তালশহর স্টেশনে এলে নবজাতক ভূমিষ্ঠ হয়। তখন জানাজানি হলে ঢাকা কন্ট্রোল অফিস থেকে ব্রাহ্মণবাড়িয়া স্টেশন মাস্টারকে জানানো হয়।


আরও পড়ুন: বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে শিশু একাডেমিতে ব্রাহ্মণবাড়িয়ার পুতুল নাচ


তখন ট্রেনটি ব্রাহ্মণবাড়িয়ায় যাত্রাবিরতি দেয়। এরপর মা ও নবজাতককে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এ জন্য স্টেশনে আগে থেকেই একটি সিএনজিচালিত অটোরিকশা প্রস্তুত রাখা হয়েছিল।


সেটি দিয়েই তাদের হাসপাতালে পাঠানো হয়। এতে তাদের সহযোগিতা করেন ব্রাহ্মণবাড়িয়া স্টেশনের পয়েন্টম্যান শাহরিয়ার হোসেন ইমন এবং স্টেশনে প্লাটফর্মে থাকা দোকানি মো. ডালিম মিয়া।


আরও পড়ুন: ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্যবাহী গুটিদাড়া খেলা অনুষ্ঠিত


ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের গাইনি বিভাগের সিনিয়র নার্স স্মৃতি রানী রায় জানান, “মা ও শিশুকে প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া হয়েছে। বাচ্চার ওজন তিন কেজি। চিকিৎসক ওই মাকে ভর্তি নিয়েছিলেন। কিন্তু বাচ্চা ও মা সুস্থ থাকায় তারা নিজ দায়িত্বে চট্টগ্রাম চলে গেছেন।”


হাসপাতালটির কর্তব্যরত চিকিৎসক মো. তাজুল ইসলাম জানান, “ওই মাকে হাসপাতালে ভর্তি থাকার পরামর্শ দিয়েছিলাম। তবে তিনি ভর্তি থাকেননি। বাচ্চাটি সুস্থভাবেই জন্ম হয়েছে। কোনো সমস্যা হয়নি।”


জেবি/এসবি