নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান মারা গেছেন


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:০০ অপরাহ্ন, ২৮শে মার্চ ২০২৪


নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান মারা গেছেন
ড্যানিয়েল কাহনেম্যান - ছবি: সংগৃহীত

না ফেরার দেশে পাড়ি জমালেন ইসরায়েলি আমেরিকান মনোবিজ্ঞানী এবং নোবেল পুরস্কার বিজয়ী ড্যানিয়েল কাহনেম্যান। তাঁর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তারই সৎ মেয়ে ডেবোরা ট্রিসম্যান । মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। 


বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।


প্রতিবেদনে বলা হয়, ড্যানিয়েল কাহনেম্যান বিহেভেরিয়াল ইকোনমিক্স বা আচরণগত অর্থনীতির সমার্থক হয়ে উঠেছিলেন, যদিও তিনি কখনো অর্থনীতির ওপর কোর্স করেননি। ১৯৩৪ সালে তেলআবিবে জন্মগ্রহণ করেন ড্যানিয়েল কাহনেম্যান। ইসরায়েল রাষ্ট্র সৃষ্টির আগে ১৯৪৮ সালে তার পরিবার ব্রিটিশশাসিত ফিলিস্তিনে ফিরে আসে।


আরও পড়ুন: প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি মানুষের, অনাহারে থাকছে ৮০ কোটি


পরবর্তীতে ১৯৫৪ সালে ইসরায়েলের জেরুজালেমে হিব্রু ইউনিভার্সিটি থেকে মনস্তত্ত্ববিদ্যা নিয়ে স্নাতক সম্পন্ন করেন কাহনেম্যান। এরপর তিনি যোগ দেন ইসরায়েল ডিফেন্স ফোর্সে। সেখানে সেনা নিয়োগে মানসিকতা যাচাই করতে বিশেষ ব্যবস্থা তৈরি করেন। যুক্তরাষ্ট্রের বার্কলেতে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া থেকে পিএইচডি করার পর আবারও হিব্রু ইউনিভার্টিসিতে অধ্যাপক হিসেবে যোগ দেন।


আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত


গত ২০১১ সালে প্রকাশিত হয় কাহনেম্যানের বিখ্যাত বই ‘থিংকিং ফাস্ট অ্যান্ড স্লো’। গত বছর অন্যান্য লেখকদের সাথে মিলে কৃত্রিম মেধা নিয়ে সতর্ক করে প্রকাশিত তার গবেষণাপত্রও সাড়া ফেলেছিল।


জেবি/এসবি