ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে কাল


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:৩৯ অপরাহ্ন, ২৮শে মার্চ ২০২৪


ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে কাল
ছবি: সংগৃহীত

পেঁয়াজ রফতানিতে ভারতে চলমান নিষেধাজ্ঞার থাকলেও দেশটিতে থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ দেশে আসতে যাচ্ছে। এর মধ্যে প্রথম ধাপে ১৬৫০ টন পেঁয়াজ আসতে পারে আগামীকাল শুক্রবার (২৯ মার্চ )।


বৃহস্পতিবার (২৮ মার্চ) সচিবালয়ে গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য অধিশাখা) রেজওয়ানুর রহমান। 


তিনি জানান, প্রথম পর্যায়ে ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ ট্রেনে করে ২৯ মার্চের (শুক্রবার) মধ্যে আসার কথা রয়েছে। অবশিষ্ট পেঁয়াজ পর্যায়ক্রমে আমদানি হবে।


আরও পড়ুন: ২২ দিনে প্রবাসী আয় এলো সাড়ে ১৫ হাজার কোটি টাকা


জানা যায়, দেশের বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় ভারত থেকে জিটুজি পদ্ধতিতে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। তবে ভারতের অভ্যন্তরীণ বাজারের দাম বাড়ায় দেশটির সরকার রফতানি বন্ধ করে দেয়। এতে বিপাকে পড়ে বাংলাদেশ। একইসাথে হঠাৎ করে পণ্যটির দাম অনেক বেড়ে যায় দেশের বাজারে।


আরও পড়ুন: পেঁয়াজ রফতানি অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করল ভারত 


কিন্তু পরে বন্ধুত্বের ভিত্তিতে বাংলাদেশে সীমিত আকারে পেঁয়াজ রফতানির অনুমোদন দেয় ভারত সরকার। এরপর থেকেই ধীরে ধীরে দেশের বাজারে কমতে থাকে পণ্যটির দাম।


অবশেষে বুধবার (২৭ মার্চ) ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয় অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে।


জেবি/এসবি