জাকাত দারিদ্র্য বিমোচনের প্রধান মাধ্যম


Janobani

ইসলাম ডেস্ক

প্রকাশ: ১১:৫৮ পূর্বাহ্ন, ২৯শে মার্চ ২০২৪


জাকাত দারিদ্র্য বিমোচনের প্রধান মাধ্যম
ফাইল ছবি

ইসলাম শান্তির ধর্ম। ইসলাম ধর্মে যাকাত দারিদ্র্য বিমোচনের প্রধান মাধ্যম, ইসলামের ভিত্তি সমূহের মধ্যে যাকাত এর গুরুত্ব অপরিসীম। ইসলামের ৫ টি স্তম্ভের মধ্যে এটি একটি অন্যতম গুরুত্বপূর্ণ। পবিত্র কুরআনে নামাজের কাথা উল্লেখ করা হয়েছে সেখানেই যাকাতের কথা বলা হয়েছে। তাই যাকাতের গুরুত্ব কত তা আর বলার অপেক্ষা রাখে না। ইসলামে যাকাত প্রদান ফরজ করা হয়েছে। কারণ যাকাত প্রদানের মধ্যমে সমাজের ধনী-দরিদ্রের ভেদাভেদ দূর হওয়ার পাশাপাশি বৈষম্যহীন একটি অর্থনৈতিক রাষ্ট্র বিনির্মান করা সম্ভব। যাকাতের মাধ্যমে বান্দার সম্পদ পবিত্র হয়। এমনকি সম্পদ বৃদ্ধি পায়। তাই পবিত্র কোরআনের বিভিন্ন জায়গায় স্বামর্থবানদের যাকাত প্রদানে নির্দেশ দিয়ে আল্লাহ্তায়ালা ঘোষণা করেন, ‘তোমরা নামাজ প্রতিষ্ঠা করো, যাকাত প্রদান করো।’


যাকাত কী বা কাকে বলে ? যাকাতের বিভিন্ন আভিধানিক অর্থ রয়েছে, বৃদ্ধি পাওয়া, গুণকীর্তন, পবিত্র করা, পরিশুদ্ধতা অর্জন, প্রসংশা ইত্যাদি। পারিভাষিক অর্থে : ইমাম আইনীর মতে, যাকাত প্রকৃতপক্ষে নিসাবের একটি নির্ধারিত অংশ যা বছরান্তে গরিব-দুখিঃদের দান করা হয়ে গেছে। ইমাম ইবনু তাইমিয়ার মতে, যা প্রদান করলে মন আত্ম,পবিত্রতা লাভ করে এবং সম্পদের বৃদ্ধি ঘটে এবং সম্পদ পরিচ্ছন্ন হয়।


আরও পড়ুন: যাকাত কীভাবে দেবেন?


যাকাত মালকে পবিত্র করে এবং বিভিন্ন ক্ষতি ও কৃপণতা থেকে মানুষকে হেফাজত করে। তাই নির্দিষ্ট পন্থায় কোন মাল (অর্থ) থেকে বিশেষ কোন পদ্ধতিতে আল্লাহর উদ্দ্যেশে যথাযথ পন্থায় ব্যয় করাই যাকাত।


যাকাত দারিদ্র্য বিমোচনের প্রধান মাধ্যম : প্রাচীনকাল হতে মানুষ দু’টি শ্রেণীতে বিভক্ত। ধনী ও দরিদ্র। ধনিক শ্রেণীর সম্পদের আধিক্য সীমা ছাড়িয়ে গেছে, আর দরিদ্র শ্রেণী ক্ষীণ হ’তে হ’তে মাটির সাথে মিশে একাকার হয়ে গেছে। তেলহীন প্রদীপের ন্যায় নিভু নিভু জীবন প্রদীপ জ্বালিয়ে রেখেছে মাত্র। এর কারণ হ’ল, প্রাচীন ধর্মগ্রন্থসমূহ দরিদ্রের প্রতি দয়া-অনুগ্রহ প্রদর্শনে উৎসাহ দিলেও তা বাধ্যতামূলক করেনি এবং দানের পরিমাণও নির্ধারণ করেনি। পক্ষান্তরে ইসলাম ‘যাকাত’ নামে এমন এক বিধান দিয়েছে, যার মাধ্যমে ধনীদের সম্পদের নির্দিষ্ট অংশ দরিদ্রের মাঝে বণ্টন বাধ্যতামূলক করে দারিদ্র্য বিমোচনে চূড়ান্ত ভূমিকা পালন করেছে। রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন,‘আল্লাহ্ তা‘আলা তাদের উপর তাদের সম্পদের মধ্য থেকে ছাদাক্বাহ (যাকাত) ফরয করেছেন। যেটা ধনীদের নিকট থেকে গৃহীত হবে আর দরিদ্রের মাঝে বণ্টন হবে’।


আরও পড়ুন: যে ৪ উপায়ে রোজায় পানিশূন্যতা এড়াবেন


বিশ্বজুড়ে প্রতিনিয়ত দারিদ্র্যের থাবা প্রসারিত হচ্ছে। ক্ষুধা ও দারিদ্র্য বিশ্বমানবতার জন্য চরম এক অভিসম্পাদ। তাই ধনী ও দরিদ্রের অর্থনৈতিক বৈষম্য দূরীকরণের লক্ষ্যে ইসলামে আর্থিক সাহায্যের বিধান রয়েছে আর সেই বিধানটিই হচ্ছে যাকাত প্রদান। করোনায় যখন সারা বিশ্বে স্থবির হয়ে পড়েছে বিশ্ব অর্থনীতি, তারই ধারাবাহিকতায় বাংলাদেশেও এর প্রভাব কম নয়। তাই ইসলামীক নিয়মানুযায়ী আমাদের যে সকল সামার্থবান মুসলমানের উপর যাকাত ফরজ হয়েছে, আমাদের উচিৎ যাকাত আদায় করা। অতএব, আসুন আমরা ইসলামীক নিয়ম মেনে যাকাত আদায় করি এবং দারিদ্র্য বিমোচনে দেশকে সহায়তা করি, সূদ ভিত্তিক অর্থনীতি কখনোই দারিদ্র্য দূর করতে পারে না ধনীদের সম্পদের নির্দিষ্ট অংশ গরীবদের মাঝে বণ্টনের মাধ্যমেই কেবল দারিদ্র্য বিমোচন করা সম্ভব।


জেবি/এজে