পাহাড়খেকোদের ডাম্প ট্রাকের চাপায় বিট কর্মকর্তা নিহত


Janobani

মো. বাকি বিল্লাহ

প্রকাশ: ১২:৫৬ অপরাহ্ন, ৩১শে মার্চ ২০২৪


পাহাড়খেকোদের ডাম্প ট্রাকের চাপায় বিট কর্মকর্তা নিহত
মো. সাজ্জাদুজ্জামান

সংরক্ষিত বনের পাহাড় কেটে ডাম্পট্রাকভর্তি করে মাটি পাচার করছিল কতিপয় বনদস্যু। খবর পেয়ে গভীর রাতে অভিযানে নেমে প্রাণ হারিয়েছেন কক্সবাজারের উখিয়ায় বনবিভাগের এক বিট কর্মকর্তা। পাহাড়খেকোদের ব্যবহৃত ডাম্পট্রাকের চাপায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়।


শনিবার (৩০ মার্চ)  দিবাগত রাত সাড়ে তিনটার দিকে উপজেলার রাজাপালং ইউনিয়নের হরিণমারা এলাকায় এ ঘটনা ঘটে।


নিহত বন কর্মকর্তার নাম মো. সাজ্জাদুজ্জামান (৩০) কক্সবাজার দক্ষিণ বনবিভাগের উখিয়া রেঞ্জের দোছড়ি বনবিটের বিট কর্মকর্তার দায়িত্বে ছিলেন। তিনি মুন্সিগঞ্জ জেলার গজরিয়া উপজেলার মোহাম্মদ শাহজাহানের ছেলে।


আরও পড়ুন: উলু ফুলে স্বপ্ন পুরন পাহাড়ের মানুষের


বনবিভাগের উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম বলেন, গভীর রাতে উখিয়ার হরিণমারা এলাকায় পাহাড় কেটে  মিনি ট্রাকে (ডাম্পার) করে মাটি পাচার করা হচ্ছিল। খবর পেয়ে মোটর সাইকেলে করে সাজ্জাদুজ্জামান ঘটনাস্থল পরিদর্শনে যান। এসময় পাহাড় কেটে মাটি পাচার কাজে ব্যবহৃত একটি ডাম্পার আটকানোর চেষ্টা করা হলে তাকে চাপা দিয়ে পালিয়ে যায়। এতে তিনি ঘটনাস্থলেই প্রাণ হারান। তার সঙ্গে থাকা বনরক্ষী মোহাম্মদ আলী (২৭) আহত হন। পরে আহত ব্যক্তিকে উদ্ধার করে স্থানীয়রা উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেছে। নিহত সাজ্জাদুজ্জামানের মরদেহ পুলিশ উদ্ধার করেছে। তার মৃতদেহ পুলিশ হেফাজতে রয়েছে।


উখিয়া থানার ওসি মো. শামীম হোসেন বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে নিহতের লাশ উদ্ধার করেছে। ঘটনায় জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে পুলিশ কাজ করছে।


আরও পড়ুন: আখাউড়ায় ৫০ লাখ টাকার ভারতীয় আতশ বাজি উদ্ধার করেছে বিজিবি


কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সারোয়ার আলম খবর পেয়ে ভোরেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন।


তিনি বলেন, " বন রক্ষা করতে গিয়ে সাজ্জাদ নিজের জীবন দিয়েছেন। তাঁর নির্মম মৃত্যুতে আমরা একজন দক্ষ ও পরিশ্রমী বনকর্মকর্তাকে হারালাম। “


পাহাড় খেকোদের প্রতিরোধে এই মুহুর্তে সম্মিলিত উদ্যোগ নেওয়ার তাগিদ দিয়ে ডিএফও বলেন, "না হয় অচিরেই বন ধ্বংস হয়ে পড়বে।"


জেবি/এসবি