বুয়েটে রাজনীতি চালু রাখার সিদ্ধান্তে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:৫৩ অপরাহ্ন, ১লা এপ্রিল ২০২৪


বুয়েটে রাজনীতি চালু রাখার সিদ্ধান্তে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন
ছবি: সংগৃহীত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্র রাজনীতি নিষিদ্ধ বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করে ২০১৯ সালে জারি করা প্রজ্ঞাপন স্থগিত করেছেন হাইকোর্ট। ক্যাম্পাসে রাজনীতি চালু রাখার এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বুয়েটে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন ছাত্রলীগের সমমনা কয়েকজন শিক্ষার্থী।


সোমবার (১ এপ্রিল) বিকেল পৌনে ৫ টার দিকে ওই শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। সেখানে কিছুক্ষণ ‘জয় বাংলা’ স্লোগানও দেন তারা।


আরও পড়ুন: বুয়েটে ছাত্রলীগের রাজনীতিতে বাধা নেই: হাইকোর্ট


ছাত্রলীগের তথ্যপ্রযুক্তিবিষয়ক সম্পাদক ও বুয়েটের সদ্যসাবেক ছাত্র হাসিন আজফারসহ ১১ জন শিক্ষার্থী এতে অংশ নেন। কর্মসূচি পালনের সময় প্রতিকৃতি সংলগ্ন শহীদ মিনারের সামনেই অবস্থান করছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সহসভাপতি ও বুয়েট শাখা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আবু সাঈদ কনক।


শ্রদ্ধা নিবেদনের পর বুয়েটের ২০তম ব্যাচের ছাত্র আশিক আলম বলেন, “উচ্চ আদালতের রায়ের মাধ্যমে নিজেদের রাজনৈতিক মতপ্রকাশের সাংবিধানিক অধিকার ফিরে পেয়েছি আমরা। জয় বাংলা স্লোগান ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে আমরা এ রায়কে সাধুবাদ জানালাম। প্রগতিশীল সব সংগঠনকে আমরা বুয়েটে স্বাগত জানাই। অন্ধকার কোনো সংগঠন এবং স্বাধীনতাবিরোধী কোনো চেতনা বুয়েটে ঠাঁই পাবে না।”


আরও পড়ুন: তৃতীয় দিনের মতো বুয়েট শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জন


বুয়েটে ছাত্র সংসদ নির্বাচনের দাবি জানিয়ে সেইসঙ্গে তিনি বলেন, “সব প্রগতিশীল সংগঠন যেন বুয়েটে ছাত্ররাজনীতি শুরু করে এবং শিক্ষার্থীদের অধিকারের জন্য লড়াই করে, এটাই আমাদের চাওয়া। পরিবেশ তৈরি হলে যদি ছাত্র সংসদ নির্বাচন দেওয়া হয়, তাহলে আমরা অবশ্যই খুশি হব।”


ছাত্রলীগের কেন্দ্রীয় নেতা হাসিন আজফারও এ সময় উপস্থিত ছিলেন। তিনি বলেন, “আদালতের এ রায়ের মাধ্যমে বুয়েটে ছাত্রলীগ প্রতিষ্ঠিত হলো, এমন নয়; বরং ছাত্ররাজনীতি প্রতিষ্ঠিত হলো।”


জেবি/এসবি