ভারতের আসামে ছাত্রের আবিস্কার চালক বিহীন ই-রিকশা


Janobani

সুজন চক্রবর্তী, আসাম (ভারত)

প্রকাশ: ০৪:২৮ অপরাহ্ন, ৬ই এপ্রিল ২০২৪


ভারতের আসামে ছাত্রের আবিস্কার চালক বিহীন ই-রিকশা
ছবি: সংগৃহীত

গোটা বিশ্ব তড়িৎ গতিতে চলছে, বিজ্ঞান নতুন নতুন আবিস্কার করছে। আর এই আবিস্কার নিত্য নতুন রুপ দিতে পিছিয়ে নেই আসামের বরাক ও। বরাকের করিমগঞ্জ শহরের রোল‍্যান্ড স্কুলের ছাত্র অংকুরিত কর্মকার। এ বছর মাধ‍্যমিক পরীক্ষা দিয়েছে সে। পরীক্ষার ফল এখনও বের না হলেও আবিষ্কারের ঝুকিপূর্ণ। 


ইতোমধ্যে বেশ কয়েকটি আবিস্কার করে চমক দিয়েছে গোটা বরাক উপত‍্যকাবাসীকে। সাম্প্রতিক আবিস্কার করেছে চালকহীন গাড়ি। ভিডিও গেমসে যেভাবে মোবাইলের জয়স্টিক কন্ট্রোল করে রেসিং কারকে নিজের হাতে চালানো যায়। ঠিক সেভাবে মোবাইল থেকে ইন্টারনেটের মাধ‍্যমে আস্ত একটি যানকে কিলোমিটারের পর কিলোমিটার চালিয়ে নেওয়া যাবে। মাধ‍্যমিক পড়াশোনার ফাঁকে ফাঁকে দীর্ঘ এক বছর থেকে প্রথমে ২ চাকা গাড়ী চেষ্টা।


আরও পড়ুন: শবে কদরে আল আকসায় মুসল্লিদের ঢল


তারপর পরবর্তীতে ৪ চাকার বাহনে চেষ্টা করলে সফল হয়েছে সম্প্রতি। এই যানটি অনায়াসে ট্রাফিক জ‍্যামকে পাশ কাটিয়ে এগিয়ে যাবে। এই আবিষ্কারের নাম দেওয়া হয়েছে হিমন্ত বিশ্বশর্মা কুইন বরাক। 


শুক্রবার (৫ এপ্রিল) শিলচর প্রেসক্লাবে এক সাংবাদিক সম্মেলন করে এই কথা জানায় অংকুরিত কর্মকার। সাথে উপস্থিত ছিলেন মা ডলি কর্মকার, বাবা অমিত কর্মকার সহ পরিবারের অন‍্যান‍্য সদস্যরা।


এমএল/