ভোলায় আকস্মিক ঝড়ে বিধ্বস্ত ২ শতাধিক ঘরবাড়ি, নিহত ২


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:৩৩ অপরাহ্ন, ৭ই এপ্রিল ২০২৪


ভোলায় আকস্মিক ঝড়ে বিধ্বস্ত ২ শতাধিক ঘরবাড়ি, নিহত ২
ছবি: প্রতিনিধি

ভোলায় আকস্মিক ঝড়ে প্রায় দুই শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, বৈদ্যুতিক খুঁটিসহ বিপুল সংখ্যক গাছপালা ভেঙ্গে গেছে।


মনপুরা উপজেলায় ছয় জেলেসহ একটি মাছ ধরার ট্রলার ডুবে গেছে। এছাড়াও ঝড়ের কবলে পড়ে দুইজন নিহতের খবর পাওয়া গেছে।


রবিবার (৭ এপ্রিল) দুপুরে ঘূর্ণিঝড়ের ঘটনা ঘটে। এ সময় ঘর চাপায় হারেস (৬৮) এবং বজ্রপাতে বাচ্চু (৪০) নামে দুইজন নিহত হয়েছেন।


স্থানীয়রা জানান, দুপুর ১২টায় ঝড়ে মনপুরার হাজির হাট ইউনিয়নের দাসেরহাট ও দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের বিভিন্ন স্থানে প্রায় ১০০ কাঁচা ঘরবাড়ির ক্ষতি হয়েছে। ঝড়ে অধিকাংশ ঘরের চাল বেড়া উড়ে যায়।


আরও পড়ুুন: দুমকিতে চেয়ারম্যানের উপস্থিতিতে প্রধানমন্ত্রীর তহবিলের চাল লোপাট!


এ সময় দাসের হাটের মেঘনায় মাছ ধরা অবস্থায় ছয় জেলেসহ একটি ট্রলার ডুবে যায়। তবে অন্য ট্রলারের সহায়তায় তাৎক্ষণিক সবাইকে জীবিত উদ্ধার হলেও ট্রলারটি পাওয়া যায়নি।


এদিকে  লালমোহন উপজেলায় পৃথক স্থানে বজ্রপাত ও ঘরচাপায় ২ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।


সকালে উপজেলার চরভূতা ইউনিয়নে বজ্রপাতে মো. বাচ্চু (৩৫) ও ফরাজগঞ্জ ইউনিয়নে ঘরচাপায় হারিছ আহমেদ (৭০) নিহত হন। 


নিহত বাচ্চু চরভূতা ইউনিয়নের ৬নং ওয়ার্ড চরলেঙ্গুটিয়া গ্রামের বাসিন্দা ও হারিছ ফরাজগঞ্জ ইউনিয়নের ৯ ওয়ার্ডের বাসিন্দা।


১০ থেকে ১৫ মিনিটের কালবৈশাখী ঝড়ে লণ্ডভণ্ড করে দিয়েছে বহু বাড়িঘর ও গাছপালা। ঘর চাপা ও গাছের আঘাতে আহত হয়েছেন প্রায় ১৫জন।


আরও পড়ুন: ঝালকাঠিতে বজ্রপাতে প্রাণ গেল ৩ জনের


ঝড়ের প্রভাবে লালমোহন পৌরসভার ৪নং ওয়ার্ডে তিনটি ঘর দুমড়েমুচড়ে পড়ে। ক্ষতিগ্রস্ত ঘর পরিদর্শন করে ভোলা -৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওনে পক্ষ থেকে সহযোগিতার হাত বাড়িয়েছেন স্থানীয় কাউন্সিলর রায়হান মাসুম।


লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো.তোহিদুল ইসলাম জানান, কালবৈশাখীতে প্রায় ২শ ঘর ও দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। আমরা তাদের পূর্ণাঙ্গ তালিকা করে সহায়তা চেয়ে জেলা প্রশাসক বরাবর আবেদন করবো।


ভোলার জেলা প্রশাসক মো. আরিফুজ্জামান জানান, নিহতের পরিবারকে নগদ ২৫ হাজার টাকা করে ৫০ হাজার টাকা দেওয়া হবে। এছাড়া ক্ষতিগ্রস্ত তিন উপজেলায় ১৬ টন চাল তাৎক্ষণিক বরাদ্দ দেওয়া হয়েছে।  


ঝড়ে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরির কাজ চলছে বলেও জানান তিনি।


এমএল/