বীজ প্রযুক্তি বিষয়ক পোস্টগ্র্যাজুয়েট সার্টিফিকেট কোর্সের প্রশিক্ষণ শুরু


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৩৭ অপরাহ্ন, ১৬ই এপ্রিল ২০২৪


বীজ প্রযুক্তি বিষয়ক পোস্টগ্র্যাজুয়েট সার্টিফিকেট কোর্সের প্রশিক্ষণ শুরু
ছবি: প্রতিনিধি

কৃষির মৌলিক উপকরণ ভালো বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিপণন বিষয়ে বীজ প্রযুক্তির ওপর ৩ মাসব্যাপী পোস্টগ্র্যাজুয়েট সার্টিফিকেট কোর্স শুরু হয়েছে।


এ উপলক্ষে মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ভবনে উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।


উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. গিয়াসউদ্দীন মিয়া তার বক্তব্যে বলেন, গুণগতমানের বীজ খাদ্য উৎপাদন বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিশ্বপরিস্থিতি বিবেচনায় খাদ্য ঘাটতি মোকাবেলায় বাংলাদেশকে গুণগতমানের বীজ উৎপাদন, সংরক্ষণ ও কৃষকের মাঝে ছড়িয়ে দিতে এ প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।


আরও পড়ুন: ঈদ ও বাংলা নববর্ষ উপলক্ষে নেতৃবৃন্দের সাথে শুভেচ্ছা বিনিময়


তিনি বলেন, ভালো বীজ উৎপাদনে ও বৈশ্বিক সংকট মোকাবেলায় দক্ষ জনশক্তি এবং নিবেদিত প্রাণ গবেষকগণের নিরন্তর প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। কারণ আমাদের বাহিরের দেশের বীজের উপর নির্ভরশীল না হওয়া ভালো কারণ কোনো কারণে দুষিত বীজ এদেশে একবার ঢুকে গেলে আমাদের সমূহ ক্ষতি হবে এজন্য বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের সক্ষমতা বাড়াতে হবে। জলবায়ু পরিবর্তন ও মানুষ্যসৃষ্ট দুর্যোগের ফলে বিশ্বে খাদ্যের ঘাটতি মোকাবেলায় আমাদের নিজেদের সক্ষমতা বাড়াতে হবে কারণ টাকা থাকলেই আমরা খাদ্য কিনতে পারবো না। এজন্য বীজের সঙ্গে সম্পৃক্ত সকল কৃষি বিজ্ঞানীদের এগিয়ে আসার আহবান জানান।


অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ, বিএডিসি’র সদস্য পরিচালক (বীজ ও উদ্যান) মো. মোস্তাফিজুর রহমান এবং প্রোগ্রাম ডাইরেক্টর পার্টনার ড. একেএম. মিজানুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) প্রফেসর ড. ইমরুল কায়েস। উদ্বোধনী অনুষ্ঠানে দেশের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান থেকে আগত ৩০ প্রশিক্ষণার্থী এ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।


এমএল/