কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে টিএ প্রকল্পের কর্মশালা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:২৫ অপরাহ্ন, ১৭ই এপ্রিল ২০২৪


কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে টিএ প্রকল্পের কর্মশালা
ছবি: জনবাণী

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (ADB) এর যৌথ উদ্যোগে এবং এডিবি’র টিএ প্রকল্পের মাধ্যমে আয়োজিত “Use of drone and satellite imagery for crop monitoring and crop damage assessment” কর্মশালায় সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস।


কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) ড. মলয় চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর Edimon Ginting, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক (সরেজমিন উইং) তাজুল ইসলাম পাটোয়ারী পরিচালক (পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইং) মো. রেজাউল ইসলাম ও কৃষি মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. মো. মাহবুবুর রহমান।


আরও পড়ুন: লবণাক্ত যায়গায় কলা চাষ করে তাক লাগিয়েছেন ইয়াকুব খান


কর্মশালায় উদ্বোধনী বক্তব্য প্রদান করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. ফরিদা পারভীন, উপপরিচালক ও টিএ-ন্যাশনাল কোঅর্ডিনেটর, ”Using Frontier Technology and Big Data Analytics for Smart Infrastructure Facility Planning and Monitoring” প্রকল্প।


এ সময় উপস্থিত ছিলেননএশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের প্রিন্সিপাল ইকোনমিস্ট ড. তাকাসি ইয়ামানো, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ধতন কর্মকর্তাবৃন্দ, দেশের বিভিন্ন সরকারী ও বেসরকারী সংস্থার উদ্ধতন কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তবৃন্দ।


O’Creeds Ltd এডিবি’র কনসালটেন্সি ফার্ম হিসেবে এই প্রকল্পে মাঠ পর্যায়ে ডাটা সংগ্রহে কারিগরী সহযোগীতা প্রদান করছেন। এই প্রকল্পের মাধ্যমে সিলেট জেলায় ড্রোন ও স্যাটেলাইট ইমেজ ব্যবহার করে মাঠ ফসল মনিটরিং এবং বন্যা/আকস্মিক বন্যায় আক্রান্ত ফসলের পরিমাণ নির্ণয় এবং ক্ষতিগ্রস্থ জমির পরিমাণ নির্ণয় করা হবে যা বর্তমানে দ্রুত সময়ে নির্ভুলভাবে মাঠ ফসলের তথ্য সংগ্রহ করা যাবে।


আরও পড়ূন: গ্রামীণ অর্থনীতিতে খামারিদের নীরব বিপ্লব


এটি সরকারের বন্যা পরবর্তী পুনর্বাসন কাযক্রমের জন্য সিদ্ধান্ত গ্রহণে সহযোগিতা করবে। সর্বোপরি, এই আধুনিক প্রযুক্তিসমূহ সরকার ঘোষিত স্মার্ট বাংলাদেশ -২০৪১ গঠনে সহায়ক হবে।


জেবি/এসবি