হজযাত্রীদের টিকা নিতে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট লাগবে


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯:০৫ অপরাহ্ন, ২১শে এপ্রিল ২০২৪


হজযাত্রীদের টিকা নিতে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট লাগবে
ছবি: সংগৃহীত

হজযাত্রীদের টিকা নেওয়ার সময় লাগবে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট। সরকার নির্বাচিত মেডিক্যাল সেন্টারসমূহ হতে টিকা নেওয়ার আগে স্বাস্থ্য


পরীক্ষার কিছু রিপোর্ট সঙ্গে আনতে সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদফতর। সুপারিশকৃত রিপোর্টগুলোর মধ্যে রয়েছে- ইউরিন আর/এম/ই, আর.বি.এস, এক্স-রে চেস্ট পি/এ ভিউ, ইসিজি, সিরাম ক্রিয়েটিনিন, সিবিসি উইথ ইএসআর, ব্লাড গ্রুপিং অ্যান্ড আরএইচ টাইপিং।



আরও পড়ুন: হজ প্যাকেজের খরচ কমলো


হজযাত্রীরা মোট ৮০টি স্বাস্থ্য সেবা ও টিকাদান কেন্দ্র হতে টিকা গ্রহণ করতে পারবে। কেন্দ্রগুলোর মধ্যে রয়েছে-  সকল জেলার সিভিল সার্জন অফিস। এ ছাড়া, ঢাকা জেলার ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, রাজারবাগ, সম্মিলিত সামরিক হাসপাতাল, সরকারী কর্মচারী হাসপাতাল, ফুলবাড়ীয়া, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতাল,   বাংলাদেশ সচিবালয় ক্লিনিক, গাজীপুরের শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিক্যাল কলেজ হাসপাতাল ও শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল, সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতাল, খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতাল, বগুড়া ২৫০ শয্যাবিশিষ্ট মোহম্মদ আলী হাসপাতাল ও দিনাজপুর ২৫০ শয্যাবিশিষ্ট সদর হাসপাতাল। 


আরও পড়ুন: ওমরাহ পালনের সময়সীমা ১৫ জিলকদ পর্যন্ত


এ সংক্রান্ত যেকোনও তথ্যের জন্য ১৬১৩৬ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ-১ শাখা হতে এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।


জেবি/এসবি