নড়াইলে পান বরজ পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:২৫ অপরাহ্ন, ২৬শে এপ্রিল ২০২৪


নড়াইলে পান বরজ পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা
ছবি: প্রতিনিধি

নড়াইল সদর উপজেলায় কৃষকের ৪০ শতক জমির পানের বরজ পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। 


শুক্রবার (২৬ এপ্রিল) ভোর রাতে সদর উপজেলার আউড়িয়া ইউনিয়নের বুড়া বাদুড়িয়া গ্রামে এ ঘটনা ঘটে। এতে প্রায় ১০ থেকে ১২ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ভুক্তভোগীরা। 


ক্ষতিগ্রস্ত কৃষক কার্তিক কুমার সদর উপজেলার বুড়া বাদুড়িয়া গ্রামের মৃত রামপদ করের ছেলে। পরিবারের জীবিকা নির্বাহের একমাত্র অবলম্বন পানের বরজ পুড়িয়ে দেয়ায় কৃষকের মাথায় যেন আকাশ ভেঙে পড়েছে। সব হারিয়ে দিশেহারা কৃষক কার্তিক।


স্থানীয়রা জানান, কৃষক কার্তিক কুমার ৪০ শতক জমিতে পানের বরজ চাষ করে আসছিলেন। বরজের পান বিক্রি করেই তার সংসার চালাতেন। শুক্রবার ভোর রাতে পূর্ব শত্রুতার জের ধরে দুর্বৃত্তরা তার পানের বরজে আগুন ধরিয়ে দেয়। এ ঘটনায় কৃষকের প্রায় ১০ থেকে ১২ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।


আরও পড়ুন: নড়াইলে দুই মাদক কারবারির যাবজ্জীবন

 

এ বিষয়ে ক্ষতিগ্রস্ত কৃষক কার্তিক কুমার জানান, ‘শুক্রবার সকালে বরজে পান ভাঙতে গিয়ে দেখি কে বা কারা আমার পানের বরজে আগুন লাগিয়ে দিয়েছে। আমি পুরো নিঃস্ব হয়ে গেছি। বরজের পান বিক্রি করেই আমার সংসার চলতো। এর আগেও আমার এই পানের বরজ থেকে পান চুরি হয়ে যেত। আমি এখন কিভাবে সংসার চালাবো। আমি এ ঘটনার বিচার চাই।’ 


ক্ষতিগ্রস্ত কৃষক কার্তিকের ছোট ভাই মিন্টু কর জানান, গত বছরের ২৬ অক্টোবরে আমার বাড়ি থেকে পাঁচটি গরু চুরি হয়ে গেছে। শুকবার আমার দাদার পানের বরজে আগুন লাগিয়ে দিয়েছে। আমরা এখন পুরো নিঃস্ব হয়ে গেছি।

 

এ ব্যাপারে নড়াইল সদর উপজেলার আউড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম পলাশ জানান, আমার এলাকায় কৃষক কার্তিকের পানের বরজে কে বা কারা আগুন লাগিয়ে পুড়িয়ে দিয়েছে। ঘটনা শোনার পর সকালে জায়গাটা পরিদর্শন করেছি। কার্তিক ওই জমিতে বরজ করেই তার সংসার চালাতো। ঘটনাটি খুবই দুঃখজনক। এই কাজ টা যেই করে থাকুক তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।


এ বিষয়ে নড়াইল সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.সাইফুল ইসলার বলেন, ‘প্রাথমিক ভাবে ধারণা করা যাচ্ছে যে পূর্ব শত্রুতার জের ধরে দুর্বৃত্তরা পানের বরজে আগুন লাগিয়ে দিয়েছে। আমিসহ বিট অফিসার ঘটনাস্থল পরিদর্শন করেছি। এ ঘটনায় কোন অভিযোগ পাইনি অভিযোগ পেলে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।


এমএল/