৯ মে থেকে হজের ফ্লাইট শুরু


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:১৪ অপরাহ্ন, ২৭শে এপ্রিল ২০২৪


৯ মে থেকে হজের ফ্লাইট শুরু
ছবি: সংগৃহীত

চলতি মৌসুমের হজ ফ্লাইট আগামী ৯ মে থেকে শুরু হতে যাচ্ছে । এদিন হজযাত্রীদের নিয়ে ঢাকা থেকে ওইদিনই প্রথম ফ্লাইট সৌদির উদ্দেশে রওনা দেবে। পরে শিডিউল অনুযায়ী পরবর্তী ফ্লাইটগুলো ছাড়া হবে। তবে সব ফ্লাইটের সূচি এখনও চূড়ান্ত করা হয়নি।


বিষয়টি নিশ্চিত করে ঢাকা হজ অফিসের পরিচালক মুহম্মদ কামরুজ্জামান। তিনি বলেন, এখনো শিডিউল ঘোষণা করা হয়নি। দ্রুত শিডিউল ঘোষণা করে যাত্রীদের জানানো হবে।


ধর্ম মন্ত্রণালয় বলছে, “গেল বছর এক লাখ ১৯ হাজার ৬৯৫ জন হজযাত্রী বহন করার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স (সৌদিয়া) ও সৌদির বেসরকারি এয়ারলাইন্স ফ্লাইনাস মোট ৩৩৫টি হজ ফ্লাইট ঘোষণা করেছিল। চুক্তি অনুযায়ী, মোট হজযাত্রীর অর্ধেক বহন করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং বাকি অর্ধেক বহন করে সৌদিয়া ও ফ্লাইনাস এয়ার। এবারও এই তিন এয়ারলাইনস হজযাত্রীদের বহন করবে।”


আরও পড়ুন: বিএসএমএমইউতে বঙ্গবন্ধুর সমাধিতে উপ-উপাচার্য অধ্যাপক ডা. আতিকুরের শ্রদ্ধা


জানা যায়, এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে যাবেন ৮৩ হাজার ২০২ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৪ হাজার ৩০৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭৮ হাজার ৮৯৫ জন।


আরও পড়ুন: এ কে ফজলুল হকের কর্মপ্রচেষ্টা তরুণ প্রজন্মকে অনুপ্রাণিত করবে: শেখ হাসিনা


চাঁদ দেখা সাপেক্ষে পবিত্র হজ  পালিত হতে পারে আগামী ১৬ জুন। প্রতিবছর একমাস আগে থেকে শুরু হয় হজ ফ্লাইট। তা আগে হজযাত্রীদের ভিসা, ফ্লাইট শিডিউল সংক্রান্ত কাজ সম্পন্ন করে ধর্ম মন্ত্রণালয় ও এয়ারলাইন্সগুলো। এবার এখনো শুরু হয়নি ভিসা কার্যক্রম। চূড়ান্ত হজযাত্রীদের তালিকা না পাওয়ায় ঘোষণা করা হয়নি ফ্লাইট শিডিউলও।


জেবি/এসবি