গরমে স্বস্তি পেতে স্বস্তা আখ-লেবুর শরবতে ঝুঁকছেন নগরবাসী


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:০৩ অপরাহ্ন, ২৮শে এপ্রিল ২০২৪


গরমে স্বস্তি পেতে স্বস্তা আখ-লেবুর শরবতে ঝুঁকছেন নগরবাসী
ছবি: জনাবণী

আল জুবায়ের: বর্তমানে দেশের বিভিন্ন জায়গায় চলছে তীব্র তাপপ্রবাহ। প্রচন্ড গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। বৃষ্টির কোনো লক্ষণ নেই। বিভিন্ন জেলায় চলছে মাত্রারিক্ত  তাপপ্রবাহ; সর্বোচ্চ তাপমাত্রায় চুয়াডাঙ্গাকে ছাড়িয়েছে যশোর, পারদ উঠেছে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। তীব্র গরমে গত দুই দিনে সারাদেশে মোট আটজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। অতিরিক্ত তাপে গলে যাচ্ছে রাস্তার পিচ। 


তীব্র তাপদাহ ও প্রখর রোদে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষজন। জীবিকার খোঁজে রাস্তায় বের হতে হয় তাদের। তীব্র গরমের কারণে তাদের স্বাভাবিক কাজে ব্যাঘাত ঘটছে। বিভিন্ন পরিবহনের চালক, শ্রমিক, দিনমজুরসহ কর্মজীবী মানুষেরা গরম উপেক্ষা করে কাজে বের হলেও হাঁসফাঁস করছেন অনেকে।


তাই, প্রচন্ড গরমে কিছুটা স্বস্তি পেতে নগরীতে  চাহিদা বেড়েছে ডাব ও হরেক রকমের শরবতের।


রবিবার (২৮ এপ্রিল) রাজধানীর নিউমার্কেট, সাইন্সলাব, ধানমন্ডিসহ বেশ কয়েকটি এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে। 


আরও পড়ুন: যশোরে গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের প্রাণহানি


নগরীর নিউমার্কেট এলাকায় মানভেদে প্রতিটা ডাব ১০০ থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে ধানমন্ডি এলাকায়ও বাড়তি দামে বিক্রি হচ্ছে ডাব। প্রকারভেদে প্রতিটা ডাবে ১৫ থেকে ২০ টাকা বাড়তি চাওয়া হচ্ছে। বিক্রেতারা বলছেন গরমে আড়তেই ডাবের দাম বাড়তি।


ডাব বিক্রেতা রহমান মিয়া বলেন, গরম যত বাড়বে ডাবের দাম তত বাড়বে। আড়তেই বাড়তি দাম। 

 

অন্যদিকে, নগরীর সাইন্সল্যাব এলাকায় প্রতি গ্লাস আখের রস ২০ টাকা দরে বিক্রি হচ্ছে। গরমের কারণে বেচাকেনাও বেড়েছে বলে দাবি দোকানীদের।


আরও পড়ুন: গরমে একাধিকবার গোসল শরীরে যে প্রভাব ফেলে


আখের রস বিক্রেতা রবিন বলেন, আগে সারাদিনে দুই হাজার টাকার শরবত বিক্রি হতো না। এখন তিন থেকে চার হাজার টাকার শরবত বিক্রি করছি।


তবে, চাহিদা বেড়েছে ঠান্ডা পানির লেবুর শরবতে। প্রতি গ্লাস মূল্য ১০-১৫ টাকা। শরবত বিক্রেতা আকরাম বলেন,রোদ-গরমে মানুষ কম বের হলেও আগের থেকে তাদের বিক্রি বেড়েছে। 


শরবত খেতে আসা ঢাকা কলেজের শিক্ষার্থী আহসান হাবীব বলেন,গলা শুকিয়ে মরুভূমি হয়ে গেছে। যতই ঠান্ডা পানি পান করি কোনও কাজ হচ্ছে না। কিন্তু এসব শরবত স্বাস্থ্যসম্মত নয়, জানতে চাইলে বলেন, ‘বাইরের শরবত অস্বাস্থ্যকর ও ধুলাবালুযুক্ত, এটা জানি। কিন্তু তৃষ্ণা মেটাতে সহজলভ্য এই শরবতের বিকল্প কিছু নেই।’


জেবি/এসবি