হজ ভিসা আবেদনের সময় বাড়লো ৭ মে পর্যন্ত


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:৩৯ অপরাহ্ন, ৩০শে এপ্রিল ২০২৪


হজ ভিসা আবেদনের সময় বাড়লো ৭ মে পর্যন্ত
ফাইল ছবি

হজ ভিসার আবেদনের সময় বাড়িয়েছে সৌদি সরকার। ২৯ এপ্রিলের পরিবর্তে চলতি বছর হজে যেতে চূড়ান্ত নিবন্ধনকারী হজযাত্রীরা আগামী ৭ মে পর্যন্ত হজ ভিসার আবেদন করতে পারবেন।


হজ এজেন্সি অ্যাসোসিয়েশনের বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসেন তসলিম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, “ধর্মমন্ত্রীর আবেদনের পরিপ্রেক্ষিতে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় বাংলাদেশি হাজিদের জন্য হজের ভিসা আবেদনের সময় ২৯ এপ্রিল থেকে আগামী ৭ মে পর্যন্ত বাড়িয়েছে।” এসময়ের মধ্যে সবাইকে ভিসা আবেদন করার জন্য অনুরোধ জানান তিনি।


এদিকে,  নানা রকম জটিলতায় এখনও ৮০ শতাংশ হজযাত্রীই ভিসার জন্য আবেদন করেননি। এজন্য হজের ভিসা আবেদনের সময় আরও বাড়ানোর আবেদন করে ধর্ম মন্ত্রণালয়।


আরও পড়ুন: ‘আগামী বছর হজের খরচ আরও কমে আসবে’


ভিসা আবেদনের সময় বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করে ধর্মসচিব মু. আবদুল হামিদ জমাদ্দার বলেন, “বেসরকারি ব্যবস্থাপনায় যাওয়া হজযাত্রীদের বেশিরভাগ এখনো ভিসার আবেদন করতে পারেননি। বাড়ি ভাড়া করতে না পারা অন্যতম কারণ। অল্প কয়েকদিনে এত সংখ্যক হজযাত্রীর ভিসার আবেদন করাও সম্ভব নয়। পুরো বিষয়ে সংকটের কথা উল্লেখ করে সৌদি সরকার ও দূতাবাসকে হজের ভিসার আবেদনের সময় বাড়ানোর জন্য আবেদন করা হয়েছিল।”


আরও পড়ুন: ৯ মে থেকে হজের ফ্লাইট শুরু


সময় বাড়ানোয় সৌদি সরকারকে ধন্যবাদ জানিয়েছে সচিব বলেন, “হজ এজেন্সিগুলো এসময়ের মধ্যে ভিসা আবেদন করবে।”


আগামী  ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হবে। ৮ মে চলতি বছরের হজে আনুষ্ঠানিকতার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


জেবি/এসবি