রোদে বাইকারদের যেসব পরামর্শ না মানলেই বিপদ


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৬:২২ অপরাহ্ন, ৫ই মে ২০২৪


রোদে বাইকারদের যেসব পরামর্শ না মানলেই বিপদ
ছবি: সংগৃহীত

দেশজুড়ে চলছে প্রচন্ড তাপাদাহ জনজীবন বিপর্যস্ত। রোদ কিংবা বৃষ্টি হোক থেমে নেই মানুষের জীবনের ব্যস্ততা। জীবিকার তাগিদে প্রতিনিয়ত ছুটতে হচ্ছে দেশের এক প্রান্ত থেকে নানা প্রান্তে। যাতায়াতের জন্য মানুষ নানা রকম যানবহন ব্যবহার করে থাকেন তবে বেশিরভাগ মানুষ মোটরসাইকেলকেই বেছে নেন। কেননা এই ব্যস্ত শহরে সময় বাঁচাতে মোটরসাইকেল যে কারোরই পছন্দের শীর্ষে থাকতে বাধ্য। তাই তো দিন দিন মোটরসাইকেলের জনপ্রিয়তা বেড়েই চলেছে। তবে গরমে বেশি সময় মোটরসাইকেল চালালে বাড়ে অস্বস্তি। সেই সঙ্গে বিভিন্ন সমস্যা দেখা দেয় মোটরসাইকেলেরও। 


বিশেষজ্ঞরা বলছেন, তীব্র গরমে মোটরসাইকেল চালানোর সময় একটু অসতর্ক হলেই ঘটতে পারে বড় বিপদ। বিশেষ করে এই গরমে লক্ষ্য রাখতে হবে মোটরসাইকেলের কয়েকটি পার্টস যেমন, টায়ার ও ফুয়েল ট্যাংকের দিকে। এই কাটফাটা রোদে অনেকেই মোটরসাইকেল পার্ক করে রাখেন যা মারাত্নক বিপদজ্জনক। পাতলা কালো রঙের কাপড় দিয়ে এটি ঢেকে রাখতে হবে।


আরও পড়ুন: সৌন্দর্য বৃদ্ধি করতে গিয়ে পুরুষ হারাচ্ছেন বাবা হওয়ার ক্ষমতা



তাই এই গরমে মোটরসাইকেল চালাতে বেশ কিছু বিষয়ে সাবধানতা অবলম্বন করা উচিত। আসুন জেনে নেই-


হাইড্রেটেড থাকুন- মোটরসাইকেল হোক বা সাইকেলে গিয়ারের চাপে অস্বস্তি লাগবেই। তাই চলার সময় সবসময় সাথে পানি রাখুন। সেজন্য সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা পেতে ত্বকে ব্যবহার করতে পারেন সানস্ক্রিন। কেননা এই সময় হিট স্ট্রোকের মারাত্নক ঝুঁকি থাকে। তাই হিট স্ট্রোকের এই ঝুঁকি থেকে বাঁচতে অনেকক্ষণ ধরে মোটরসাইকেল নিয়ে রোদে দাঁড়িয়ে থাকবেন না।


বাইকের কুল্যান্ট- কুল্যান্ট হলো এক ধরণের তরল জাতীয় পদার্থ। যা মোটরসাইকেলের ইঞ্জিনের ভেতরে তাপের সমতা বজায় রাখে। সাধারণত এটি কাজ করে কুলিং সিস্টেম হিসেবে। অ্যান্টিফ্রিজ ও পানির মিশ্রণে তৈরি এই তরল গরমে মোটরসাইকেলকে রক্ষা করে। এজন্য গরমে মোটরসাইকেলের কুল্যান্টের অবস্থা ঠিক আছে কিনা তা দেখে নেওয়া জরুরী


টায়ার- গাড়ির একটি গুরুত্বপূর্ণ অংশ হলো টায়ার। তীব্র গরমে টায়ারের দিকে বিশেষভাবে খেয়াল রাখতে হবে ,না হলে ঘটতে পারে মারাত্নক দুর্ঘটনা। টায়ারে প্রেশার একটু কম রাখুন। চাকায় বাতাসের গতি বেশি থাকলে গরমের সময় তা যেকোনো সময় ফেটে যেতে পারে। যারা হাই স্পিডে মোটরসাইকেল চালান তাদের চাকা অনেক বেশি হিট হয়। তাই সাবধানে থাকুন।


আরও পড়ুন:তীব্র গরমে সূর্যের তাপে হতে পারে চোখের ক্ষতি


ব্যাটারি - ব্যাটারি মোটরসাইকেলের প্রয়োজনীয় যন্ত্রপাতির মধ্যে অন্যতম। তীব্র গরমে মোটরসাইকেলের ব্যাটারি ঠিক আছে কিনা দেখে নিন। গরমে ব্যাটারির ওপরও পেশার পড়তে পারে।


ফুয়েল ট্যাংক- তীব্র গরমে মোটরসাইকেলের ফুয়েল ট্যাংক ফুল করা ঠিক নয়। কারণ তাপে পেট্রোল বা ডিজেল দ্রুত ছড়িয়ে পড়ে। ফুয়েল ট্যাংক পূর্ণ থাকলে জ্বালানি উপচে পড়তে পারে। যা থেকে মারাত্নক দুর্ঘটনাও ঘটে। এজন্য ফুয়েল ট্যাংক চার ভাগের তিন ভাগ পূর্ণ  করুন।


চেইন লুব্রিকেট- গরমের সময় বাইকের চেইন নিয়মিত পরিষ্কার ও লুব্রিকেট করুন। এতে মোটরসাইকেল আরও মসৃণভাবে চালানো যাবে। লুব্রিকেটিং করার আগে সব মোটরপার্টস অবশ্যই পরিষ্কার করুন।


হেলমেট ও পোশাক- মোটরসাইকেল চালানোর সময় হেলমেট ব্যবহার অতীব জরুরি। আপনি নিজে পরবেন এবং আপনার সাথে কেউ থাকলে তাকেও হেলমেট পরাবেন। ফলে সূর্যের তাপ সরাসরি মাথায় পরবে না। আবার অনেকে বেশি ভারী হেলমেট ব্যবহার করে থাকেন যা মোটেও কাম্য নয়। মোটরসাইকেল চালানোর সময় ভারী পোশাক ব্যবহার পরিহার করুন। সানগ্লাসও ব্যবহার করতে পারেন। যা আপনার চোখকে আরাম দিতে সাহায্য করবে। হালকা রঙের সুতি জামা এবং ফুলহাতার জামা পরতে পারেন। 


জেবি/আজুবা