১৬ হাজার স্কুলগামী ছাত্রীদের বাইসাইকেল দেবে সরকার


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:১৭ অপরাহ্ন, ৬ই মে ২০২৪


১৬ হাজার স্কুলগামী ছাত্রীদের বাইসাইকেল দেবে সরকার
ফাইল ছবি

নারী শিক্ষা উৎসাহিত করতে নতুন উদ্যোগ নিয়েছে সরকার। মেয়ে শিক্ষার্থীদের যাতায়াত সমস্যা দূর করে স্কুলে উপস্থিতি বাড়াতে নতুন একটি পাইলট প্রকল্প হাতে নেওয়া হয়েছে। “কিশোরী ক্ষমতায়নে স্কুলগামী ছাত্রীদের বাইসাইকেল প্রদান”- শীর্ষক এ প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে পুরো দেশের ১৬ হাজার স্কুলছাত্রীর মধ্যে বাইসাইকেল বিতরণ করবে মহিলা বিষয়ক অধিদফতএ। এ বছরেই ২৫ কোটি টাকার এ কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে।


গত ২ এপ্রিল প্রস্তাবিত প্রকল্প নিয়ে ইতোমধ্যে পরিকল্পনা কমিশনে প্রকল্প মূল্যায়ন কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। 


মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক কেয়া খান জানিয়েছেন, প্রকল্পটি চলতি বছরের জুলাইয়ে শুরু হবে এবং চলবে ২০২৬ সালের ডিসেম্বর পর্যন্ত।


আরও পড়ুন: মিল্টনের আশ্রমে থাকা শিশু-বৃদ্ধদের দায়িত্ব নিচ্ছে শামসুল হক ফাউন্ডেশন


দরিদ্র ও মেধাবী ছাত্রীদের স্কুলে যাতায়াতকে নিরাপদ ও আরোও সহজ করা ছাড়াও প্রকল্পটি বাস্তবায়নের পেছনে যে উদ্দেশ্যগুলো রয়েছে সেগুলো হচ্ছে- “এর মাধ্যমে নিয়মিত শিক্ষা কার্যক্রম নিশ্চিতকরণে সহায়তার মাধ্যমে বাল্যবিবাহ প্রতিরোধ করা, স্কুলগামী ছাত্রীদের ঝরে পড়া রোধ করার মাধ্যমে নিরবচ্ছিন্ন শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখা, স্কুলগামী ছাত্রীদের আত্মবিশ্বাস ও সক্ষমতা বৃদ্ধি করে নেতৃত্বের মনোভাব সৃষ্টি করা।”


জানা যায়, সাইকেল বিতরণে প্রথমে সরকারি স্কুলগুলোকে অগ্রাধিকার দেওয়া হবে। সেইসাথে ছাত্রীদের মেধা, দারিদ্র্য ও অন্যান্য প্রাসঙ্গিক চলকের ওপর স্কোরিং করে তার ভিত্তিতে উপকারভোগী নির্বাচন করা হবে।


এছাড়া প্রকল্পের উপকারভোগী নির্ধারণের জন্য উপজেলা পর্যায়ে নির্দিষ্ট ফরম্যাট বা ক্রাইটেরিয়া অনুসরণ করে ছাত্রীদের তালিকা তৈরি করা হবে। এর জন্য উপকারভোগী বাছাই কমিটিতে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা কর্তৃক মনোনীত কর্মকর্তা, লোকাল থানার পরিবর্তে সংশ্লিষ্ট থানার ওসি এবং ইউনিয়নের ক্ষেত্রে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ও পৌরসভার ক্ষেত্রে সংশ্লিষ্ট মেয়রকে অন্তর্ভুক্ত করা হবে।


আরও পড়ুন: হিলি স্থলবন্দর দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি


এ প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে দেশের ৮ বিভাগের ৮টি জেলার ৪৮টি উপজেলায় ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীরা বাইসাইকেল পাবে। প্রাথমিকভাবে রাজবাড়ী, চাঁপাইনবাবগঞ্জ, খাগড়াছড়ি, সুনামগঞ্জ, জামালপুর, কুড়িগ্রাম, ঝিনাইদহ ও বরগুনায় এই বাইসাইকেল দেওয়া হবে। এটি সফল হলে পরবর্তীতে সারাদেশে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছে মহিলা বিষয়ক অধিদফতর।


প্রসঙ্গত, স্কুল শিক্ষার্থীদের যাতায়াত সমস্যা দূর করতে বাইসাইকেল বিতরণের এই প্রকল্পটি নতুন নয়। পার্শ্ববর্তী দেশ ভারতেও এরকম একটি প্রকল্প চালু রয়েছে। স্কুল শিক্ষার্থীদের যাতায়াতের সমস্যা দূর করতে ২০১৫ সালে “সবুজ সাথী” নামে একটি প্রকল্প চালু করে ভারতের পশ্চিমবঙ্গ সরকার। এখন পর্যন্ত এ প্রকল্পের আওতায় ২৭০০ কোটি টাকা ব্যয়ে ৮৫ লাখ শিক্ষার্থীকে বাইসাইকেল বিতরণ করেছে সেখানকার সরকার।


জেবি/এসবি