কথা বলার সময় যে কারণে অত্যাধিক গরম হয় স্মার্টফোন


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৫:৪০ অপরাহ্ন, ৮ই মে ২০২৪


কথা বলার সময় যে কারণে অত্যাধিক গরম হয় স্মার্টফোন
ছবি: সংগৃহীত

অ্যান্ড্রয়েড ফোন ছাড়া বর্তমানে চলা অনেকটাই কষ্টসাধ্য হয়ে পড়েছে। প্রযুক্তির এই যুগে বেশিরভাগ মানুষ স্মার্টফোনকেই মুখ্য হিসেবে বেছে নিয়েছে। কেননা কোনো ঝামেলা ছাড়াই অতি সহজেই এ যন্ত্রটিকে হাতে বা পকেটে নিয়ে নিয়ে যেকোনো স্থানে যাওয়া যায়। তবে এটি নিয়ে মাঝে মধ্যেই আমাদের বিভিন্ন সমস্যার মুখোমুখি হতে হয়। অনেক সময় দেখা যায়, কথা বলতে বলতে ডিভাইস অতিরিক্ত গরম হয়ে যায়, অনেকের কাছে এটি সাধারণ সমস্যা হলেও হতে পারে মারাত্নক বিপদ।


স্মার্টফোন অতিরিক্ত গরম হওয়ার কারণ কি?  


আরও পড়ুন: অ্যান্ড্রয়েড ফোনে মিলল মারাত্নক ত্রুটি, নিরাপত্তা ঝুঁকিতে শতকোটি ব্যবহারকারী


অ্যানড্রোয়েড বেশি গরম হওয়ার পেছনে অন্যতম একটি কারণ হলো পরিবেশ। গ্রীষ্ম ও গরম জলবায়ু ডিভাইসের জন্য নানা সমস্যা সৃষ্টি করতে পারে এবং এতে যখন কাজ করা হয়, তখন এটি দ্রুতই গরম হয়ে ওঠে।


ব্যাটারি

বেশিরভাগ ক্ষেত্রে, ক্ষতিগ্রস্ত ব্যাটারিও ডিভাইসের অতিরিক্ত গরম হওয়ার মূল কারণ হতে পারে। যদি হ্যান্ডসেট প্রতিদিন অতিরিক্ত গরম হতে থাকে, তাহলে ব্যাটারি পর্যবেক্ষণ করা উচিত।


স্মার্টফোনের কভার

এছাড়াও বিশেষ ভাবে লক্ষ্য করা গেছে, স্মার্টফোনের পেছনের কভারটি ব্যবহার করা হয় একটি প্রতিরক্ষামূলক ঢাল হিসেবে কিন্তু এটি বিপদজ্জনকও হতে পারে। কেননা, কিছু কভার আছে যা তাপ চলাচলের প্রক্রিয়াকে ব্যাপকভাবে বাধাগ্রস্ত করে। ফলে এটি তাপকে ডিভাইসে আটকে রেখে ফোনকে গরম করে তোলে।


আরও পড়ুন: এনআইডি কার্ড হারিয়ে গেলে যা করা জরুরি


গেমিং ও ভিডিও স্ট্রিমিং

যারা স্মার্টফোনে গেমিং, ভিডিও স্ট্রিমিং এবং ব্রাউজিং-এর মতো কাজ করেন। যাতে লো-এন্ড প্রসেসিং হয়, তাহলেও এটিও হতে পারে অতিরিক্ত গরম। 


একাধিক অ্যাপ 

একসাথে অনেকগুলো অ্যাপ চালানো বা ব্যাকগ্রাউন্ডে অনেক অ্যাপ খোলা রাখাও স্মার্টফোনের অতিরিক্ত গরমের কারণ। ডিভাইসটি কাজের চাপ পরিচালনা করতে তাপ উৎপাদন বৃদ্ধি করে।


সফটওয়্যার আপডেট

পুরোনো সফটওয়্যার এবং তা আপডেট না করা-পুরোনো সফটওয়্যার ডিভাইস গরম করার আরেকটি বড় কারণ। নিয়মিত আপডেটের উপস্থিতি না  স্মার্টফোনের স্বাস্থ্যের অবনতি হতে পারে। 


জেবি/আজুবা