অ্যান্ড্রয়েড ফোনে মিলল মারাত্নক ত্রুটি, নিরাপত্তা ঝুঁকিতে শতকোটি ব্যবহারকারী


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৩:১৭ অপরাহ্ন, ৭ই মে ২০২৪


অ্যান্ড্রয়েড ফোনে মিলল মারাত্নক ত্রুটি, নিরাপত্তা ঝুঁকিতে শতকোটি ব্যবহারকারী
ছবি: সংগৃহীত

স্মার্ট ফোন ব্যবহারকারী ব্যক্তি অনেক সময় কোনো কিছু বুঝে ওঠার আগেই হয়তো তার ফোনের সকল তথ্য চুরি হয়ে যাচ্ছে। ফলে, ফোনের নানা রকম অ্যাপসহ অপারেটিং সিস্টেমের নিরাপত্তা নিয়ে পূর্ব থেকেই বিভিন্ন প্রশ্ন রয়েছে। তবে, টাইমস অব ইন্ডিয়ার সূত্রমতে, এবার প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট খোঁজ পেল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বড় ধরনের নিরাপত্তা ত্রুটির।


জায়ান্ট মাইক্রোসফট বলছে, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ত্রুটির সুযোগ কাজে লাগিয়ে স্মার্টফোন থেকে প্রয়োজনীয় তথ্য চুরির পাশাপাশি চুরি করা হচ্ছে ইনস্টল করা অন্য সকল অ্যাপের তথ্যও। এখানেই শেষ নয়, হ্যাকাররা ম্যালওয়্যারের মাধ্যমে ক্ষতিকর কোড যোগ করে দূর থেকে সম্পূর্ণ স্মার্টফোনও নিয়ন্ত্রণ করছে


আরও পড়ুন: এনআইডি কার্ড হারিয়ে গেলে যা করা জরুরি


গুগল প্লে স্টোরের শীর্ষে থাকা জনপ্রিয় নানা অ্যাপের মাধ্যমে ছড়িয়ে দেওয়া হচ্ছে ডার্টি স্ট্রিম ম্যালওয়্যার। এরই মধ্যে এই ধরণের অ্যাপ ডাউনলোড করা হয়েছে প্রায় ৪০০ কোটিরও বেশি বার। যার ফলে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারী মারাত্নক ঝুঁকিতে রয়েছেন।


মাইক্রোসফটের তথ্যমতে, এই ত্রুটির মাধ্যমে স্মার্টফোনে থাকা বিভিন্ন তথ্য সহজেই এক অ্যাপ হতে অন্য অ্যাপে তথ্য প্রেরণ করে থাকে। ফলে স্মার্টফোনে থাকা তথ্য অতি সহজেই চলে যাচ্ছে হ্যাকার চক্রের হাতে।


আরও পড়ুন: নিমিষেই উধাও হচ্ছে মোবাইল ডাটা, বাঁচতে ৩ উপায়


ডার্টি স্ট্রিম ম্যালওয়্যারযুক্ত আরও দুটি অ্যাপের নাম প্রকাশ করেছে মাইক্রোসফট, যার মধ্যে রয়েছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমির তৈরি জনপ্রিয় ‘ফাইল ম্যানেজার’। দ্বিতীয় অ্যাপটি হলো ‘ডব্লিউপিএস অফিস’। এরই মধ্যে অ্যাপ দু’টি ডাউনলোড করা হয়েছে প্রায় দেড়শো কোটিরও বেশি বার।


মাইক্রোসফটের নিকট থেকে থেকে ম্যালওয়্যার ছড়ানোর তথ্যটি জানার পর পরই নিজেদের অ্যাপের নিরাপত্তা হালনাগাদ করেছে শাওমি ও কিংসফট। গুগলও নিজেদের প্লে স্টোরের নিরাপত্তা নির্দেশিকা হালনাগাদ করার পাশাপাশি অ্যাপ নির্মাতাদের সাবধান করেছে। 


জেবি/আজুবা