ছেলেকে বাঁচাতে কিডনি দেবেন মা, অর্থাভাবে থমকে আছে প্রতিস্থাপন


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৫০ অপরাহ্ন, ১১ই মে ২০২৪


ছেলেকে বাঁচাতে কিডনি দেবেন মা, অর্থাভাবে থমকে আছে প্রতিস্থাপন
ছবি: সংগৃহীত

কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার ঘোলপাশা ইউনিয়নের গুজরা গ্রামের দিনমজুর জাহাঙ্গীর আলম ও শেফালী আক্তারের মেজো ছেলে শাহীন (২৫)। তার দুটি কিডনিই নষ্ট হয়ে গেছে। ডাক্তাররা বলছেন, দ্রুত শাহীনের শরীরে একটি কিডনি প্রতিস্থাপন করতে না পারলে তাকে বাঁচানো সম্ভব হবে না।


পরিবারের তিন ভাই ও দুই বোনের মধ্যে শাহীন দ্বিতীয়। অসুস্থ মা-বাবাকে নিয়ে সাত জনের সংসার তাদের। পরিবার সূত্রে জানা যায়, রাজমিস্ত্রির হেলপার হিসেবে কাজ করতেন শাহীন। সেখান থেকে যতটুকু উপার্জন হতো তা দিয়েই কোনোরকমে সংসার চালিয়ে আসছিলেন তিনি।


এদিকে শাহীনের চিকিৎসা ব্যয় বহন করতে গিয়ে তার বাবাও পুরোপুরি নিঃস্ব হয়ে পড়েছেন।


আরও পড়ুন: প্রকৃতিকে অপরূপে সাজিয়েছে কৃষ্ণচূড়া, সেই প্রেমে মুগ্ধ মানুষ


বছর দুয়েক আগে শাহীনের জন্ডিস ধরা পড়ে। একটি বেসরকারি নার্সিংহোমে পরীক্ষা-নিরীক্ষার পর দুটি কিডনি নষ্ট হয়ে গেছে বলে জানতে পারেন তার পরিবার। আর তাতেই আকাশ ভেঙে পড়ে তাদের মাথায়। শাহীনের বাবা দিনমজুর। তিনি উচ্চ ব্লাডপেশারের রোগী।


এতদিন ধরে আত্মীয়-স্বজনের কাছ থেকে সহযোগিতা নিয়ে শাহীনের চিকিৎসা ও ডায়ালাইসিস করে আসছিলেন দিনমজুর বাবা।


বর্তমানে ঢাকায় সেন্টার ফর কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতালে ডায়ালাইসিস করে কোনোমতে বেঁচে আছে শাহীন। চিকিৎসকেরা কিডনি প্রতিস্থাপনের পরামর্শ দিয়েছেন। এ অবস্থায় ছেলের জীবন বাঁচাতে নিজের কিডনি দিতে চান মমতাময়ী মা শেফালী আক্তার। কিন্তু এর জন্য যে পরিমাণ অর্থের প্রয়োজন, তা জোগাড় করার সামর্থ্য নেই তাদের পক্ষে। তাই একমাত্র উপার্জনক্ষম ছেলের জীবন বাঁচাতে সবার নিকট সাহায্যের আবেদন জানিয়েছেন তার পরিবার।


আরও পড়ুন: বান্দরবানের সেনাবাহিনীর অভিযানে কেএনএফ সন্ত্রাসীর মৃত্যু


ডাক্তাররা জানিয়েছিলেন, শাহীনের কিডনি প্রতিস্থাপন করতে অপারেশন ও বিভিন্ন ফি বাবদ ৮-১০ লাখ টাকা খরচ হবে। একটি কিডনি ও অপারেশনের টাকা জোগাড় করার জন্য দুই বছর বিভিন্ন মাধ্যমে ধরনা দিলেও আশানুরূপ কোনো ফল মেলেনি। এমন পরিস্থিতিতে ছেলেকে বাঁচাতে সবার কাছ থেকে সহযোগিতা আশা করছে শাহীনের মা- বাবা।


শাহীনের মা শেফালী আক্তার বলেন, আপনারা সবাই পাশে দাঁড়ালে আমার ছেলেকে আমি কিডনি দেব।


এ অবস্থায় সমাজের দানশীল ব্যক্তিদের কাছে সাহায্যের আবেদন জানিয়েছে শাহীনের পরিবার। সহায়তা পাঠানোর বিকাশ নম্বর- ০১৮১৪৩১৯১৮৬।


এছাড়াও অনুদান দেওয়ার জন্য ০১৩১৮৮১৬৪৮৮ ও ০১৮১৪৩১৯১৮৬ নম্বরে যোগাযোগ করার অনুরোধ করেছেন শাহীনের বাবা জাহাঙ্গীর আলম।


এমএল/